বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

স্বাস্থ্যসেবার আওতা সার্বজনীন করার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

  • আপডেট সময় শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস দেরি না করে অবিলম্বে স্বাস্থ্যসেবার আওতা সার্বজনীন করার আহ্বান জানিয়েছেন।
গত বুধবার তিনি এ আহ্বান জানিয়ে বলেন, করোনা মহামারি আমাদের দেখিয়ে দিয়েছে বিশ্বের দেশগুলোকে অবশ্যই স্বাস্থ্যসেবার আওতা সার্বজনীন করার প্রচেষ্টা জোরদার করা কতোটা জরুরী।
এক ভিডিও বার্তায় তিনি আরো বলেন, আমাদের সকলকে এই সংকট থেকে অবশ্যই কঠোর শিক্ষা গ্রহণ করতে হবে। এর একটি শিক্ষা হলো স্বাস্থ্য খাতের বিনিয়োগ সমাজ ও অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলতে পারে।
২০৩০ সাল নাগাদ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রার অন্যতম স্বাস্থ্যসেবার আওতা সার্বজনীন করা।
জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, এই মহামারি আমাদের দেখিয়ে দিয়েছে এটির বাস্তবায়ন কতোটা জরুরী।
তিনি বলেন, আমরা ১০ বছর অপেক্ষা করতে পারি না। আমারদের এখনি মানসিক স্বাস্থ্য সেবাসহ স্বাস্থ্যসেবার আওতা সার্বজনীন করা দরকার।
একই সঙ্গে বিশ্ব এই সংস্থা দ্রুত রোগ নির্ণয় ও চিকিৎসা সুবিধার ব্যাপক সম্প্রসারণ এবং কোভিড-১৯ এর ভবিষ্যত টিকা বিশ্বের সর্বত্র সহজভাবে পাওয়ার বিষয়টি নিশ্চিত করার ওপর জোর দিয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!