রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
করোনার সংক্রমণ রোধে রাজবাড়ীতে ১৯৯৪ ব্যাচের উদ্যোগে মাস্ক বিতরণ বিশ্ব জুড়ে এক সপ্তাহে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা অগ্রহণীয় ভাবে বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা চট্টগ্রামের হাটহাজারীতে আল্লামা আহমদ শফী’র জানাযাতে লাখ লাখ মানুষের অংশগ্রহণ শ্রীলংকা সফরের জন্য প্রস্তুতি॥ক্রিকেটাদের করোনা পরীক্ষা শুরু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‘সরকারের গৃহীত পদক্ষেপে পেঁয়াজের বাজারে দাম কমতে শুরু করেছে’ জাপানের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন ইউশিহাইদে সুগা জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত সর্বোচ্চ ভোটে বাংলাদেশ জাতিসংঘের ৩টি অঙ্গ সংস্থার নির্বাহী বোর্ডের সদস্য নির্বাচিত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ছাড়িয়েছে

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়ন জোরদারে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • আপডেট সময় শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর ছয় মাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে যাওয়ায় জাতিসংঘ গত বৃহস্পতিবার কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়নের জন্য ‘তড়িৎ পদক্ষেপ’ গ্রহনের আহ্বান জানিয়েছে।
ভাইরাস প্রতিরোধে জোরালো পদক্ষেপ গ্রহনের জন্য আসন্ন বৈঠকের প্রাক্কালে ফ্রান্সে গত ২৪ ঘন্টায় প্রায় ১০ হাজার করোনা আক্রান্ত হওয়ার পরিসংখ্যান উদ্বেগ জনক।
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বিশ্বস্বাস্থ্য সংস্থার নেতৃত্বে ভ্যাকসিন সরবরাহ ও চিকিৎসার পেতে বৈশ্বিক সহযোগিতায় এসিটি-এক্সিলেটর প্রোগ্রামে (এক্সেস টু কোভিড-১৯ টুলস এক্সিলেটর) আগামী তিন মাসে ‘আমরা এক সাথে দাঁড়িয়ে থাকবো অথবা আমরা ধ্বংস হয়ে যাবো।’ এ কথা উল্লেখ করে গুতেরেস বলেন, ভাইরাস ‘বিশ্বের জন্য এক নন্বর নিরাপত্তা হুমকি।
তিনি বলেন, ‘বিশ্বে গতি ফিরিয়ে আনতে, পুনরায় কর্মপরিবেশ ও সমৃদ্ধির পথে বৈশ্বিক সমাধান পেতে অর্থায়ন বাড়াতে আমাদের তড়িৎ পদক্ষেপ প্রয়োজন’।
তিনি বলেন, এ পর্যন্ত প্রায় ৩ বিলিয়ন অর্থ পাওয়া গেছে তবে পরিস্থিতির পরিবর্তনের জন্য ৩৫ বিলিয়ন ডলার অর্থেও প্রয়োজন হবে এবং আগামী তিন মাসের জন্য ১৫ বিলিয়ন ডলার প্রয়োজন।
ভাইরাসে এ পর্যন্ত ৯ লাখ ৪ হাজার ৫০০ লোকের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ২ কোটি ৭৯ লাখ মানুষ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ৩৫টি ভ্যাকসিন হিউম্যান টেস্টে রয়েছে, এর মধ্যে ৯টি ফেজ ৩ ট্রায়ালে রয়েছে। এ পর্যন্ত ১৪৫টি ভ্যাকসিন টেস্টিংয়ে এসেছে, এরমধ্যে ১০ শতাংশ ভ্যাকসিন টেস্টে সফল হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর