শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়ন জোরদারে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • আপডেট সময় শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর ছয় মাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে যাওয়ায় জাতিসংঘ গত বৃহস্পতিবার কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়নের জন্য ‘তড়িৎ পদক্ষেপ’ গ্রহনের আহ্বান জানিয়েছে।
ভাইরাস প্রতিরোধে জোরালো পদক্ষেপ গ্রহনের জন্য আসন্ন বৈঠকের প্রাক্কালে ফ্রান্সে গত ২৪ ঘন্টায় প্রায় ১০ হাজার করোনা আক্রান্ত হওয়ার পরিসংখ্যান উদ্বেগ জনক।
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বিশ্বস্বাস্থ্য সংস্থার নেতৃত্বে ভ্যাকসিন সরবরাহ ও চিকিৎসার পেতে বৈশ্বিক সহযোগিতায় এসিটি-এক্সিলেটর প্রোগ্রামে (এক্সেস টু কোভিড-১৯ টুলস এক্সিলেটর) আগামী তিন মাসে ‘আমরা এক সাথে দাঁড়িয়ে থাকবো অথবা আমরা ধ্বংস হয়ে যাবো।’ এ কথা উল্লেখ করে গুতেরেস বলেন, ভাইরাস ‘বিশ্বের জন্য এক নন্বর নিরাপত্তা হুমকি।
তিনি বলেন, ‘বিশ্বে গতি ফিরিয়ে আনতে, পুনরায় কর্মপরিবেশ ও সমৃদ্ধির পথে বৈশ্বিক সমাধান পেতে অর্থায়ন বাড়াতে আমাদের তড়িৎ পদক্ষেপ প্রয়োজন’।
তিনি বলেন, এ পর্যন্ত প্রায় ৩ বিলিয়ন অর্থ পাওয়া গেছে তবে পরিস্থিতির পরিবর্তনের জন্য ৩৫ বিলিয়ন ডলার অর্থেও প্রয়োজন হবে এবং আগামী তিন মাসের জন্য ১৫ বিলিয়ন ডলার প্রয়োজন।
ভাইরাসে এ পর্যন্ত ৯ লাখ ৪ হাজার ৫০০ লোকের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ২ কোটি ৭৯ লাখ মানুষ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ৩৫টি ভ্যাকসিন হিউম্যান টেস্টে রয়েছে, এর মধ্যে ৯টি ফেজ ৩ ট্রায়ালে রয়েছে। এ পর্যন্ত ১৪৫টি ভ্যাকসিন টেস্টিংয়ে এসেছে, এরমধ্যে ১০ শতাংশ ভ্যাকসিন টেস্টে সফল হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!