শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর শেষকৃত্য সম্পন্ন

  • আপডেট সময় বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

॥মাতৃকণ্ঠ ডেস্ক॥ ভারতের সাবেক রাষ্ট্রপতি ও প্রবীণ রাজনীতিবিদ প্রণব মুখার্জীর শেষকৃত্য গতকাল ১লা সেপ্টেম্বর বিকেলে রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হয়েছে।
প্রয়াত রাষ্ট্রপতির শবদেহ শেষকৃত্যের জন্য দিল্লীর লোধি রোডের শ্মশানঘাটে নিয়ে যাওয়া হয়। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। কোভিড-১৯ এর কারণে প্রথাগত ঘোড়ার গাড়ির পরিবর্তে শবযানে করেই তার মরদেহ শ্মশানঘাটে নিয়ে যাওয়া হয়।
মস্তিষ্ক থেকে জমাট রক্ত অপসারণের জন্য অস্ত্রোপচারের পর ১০ আগস্ট থেকে গত ২১ দিন মৃত্যুর সঙ্গে লড়ে সোমবার সেনা-হাসপাতালে সাবেক এই রাষ্ট্রপতি মারা যান। তখন থেকেই করোনায় আক্রান্ত প্রণব মুখার্জী কোমায় ছিলেন।
এর আগে, শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ সকাল ৯টা ১৫ মিনিট থেকে ১০টা ১৫মিনিট পর্যন্ত দিল্লীর ১০ রাজাজি মার্গে তার সরকারী বাসভবনে রাখা হয়।
ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাবেক রাষ্ট্রপতির বাসভবনে গিয়ে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তার প্রতি শেষ শ্রদ্ধা জানান।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর অন্যান্য মন্ত্রী ও বিশিষ্টজনেরা সাবেক রাষ্ট্রপতির প্রতি শেষ শ্রদ্ধা জানান। এদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়াহ নাইডু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, লোক সভার স্পিকার ওম বিরলা, চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ও তিন বাহিনীর প্রধানগণ ছিলেন।
ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পার্টির সাবেক সভাপতি রাহুল গান্ধীও প্রণব মুখার্জীর বাসভবনে গিয়ে তার প্রতি শেষ শ্রদ্ধা জানান। পাশাপাশি, প্রণব মুখার্জীর প্রতি শ্রদ্ধা জানিয়ে কংগ্রেস বিহারে নির্বাচনী প্রচারণা তিন দিনের জন্য স্থগিত করেছে।
রাষ্ট্রীয় বিশিষ্টজনদের পাশাপাশি প্রয়াত রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষের জন্য এক ঘন্টা সময় বরাদ্দ রাখা হয়।
এদিকে ভারত সরকার প্রণব মুখার্জীর প্রতি শ্রদ্ধা জানিয়ে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।
ইউনিয়ন কেবিনেট গতকাল মঙ্গলবার প্রণব মুখার্জীর মৃত্যুতে শোক প্রস্তাব রাখে। প্রস্তাবে বলা হয়, ‘মন্ত্রিসভা ভারতের সাবেক রাষ্ট্রপতি শ্রী প্রণব মুখার্জীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।’
এতে আরো বলা হয়, ‘তার মৃত্যুতে দেশ একজন বহুমুখী প্রতিভার অধিকারী ও অভিজ্ঞ নেতা এবং অসামান্য পার্লামেন্ট সদস্যকে হারাল।’
ভারতের ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখার্জী রাষ্ট্রপতি হওযার আগে পররাষ্ট্র, প্রতিরক্ষা, বাণিজ্য ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাই রাষ্ট্রীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে তার ব্যাপক অভিজ্ঞতা ছিল।
বাংলাদেশের হাই কমিশনারের শ্রদ্ধা নিবেদন ঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান সে দেশের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
হাইকমিশনার গতকাল মঙ্গলবার সকালে ভারতের প্রয়াত রাষ্ট্রপতির সরকারী বাসভবনে তার প্রতিকৃতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।
পুষ্পস্তবক অর্পণ শেষে হাইকমিশনার প্রণব মুখার্জির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শনে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। হাইকমিশনার প্রণব মুখার্জির পরিবারের শোকাহত সদস্যদের প্রতি সমবেদনা জানান।
পরে মোহাম্মদ ইমরান বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে বাংলাদেশ একজন প্রকৃত বন্ধুকে হারিয়েছে। তিনি বলেন, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ থেকেই তিনি বাংলাদেশের সুসম্পর্ক বজায় রেখে এসেছেন।
হাইকমিশনারের সঙ্গে আলাপকালে প্রণব মুখার্জির কন্যা শরমিস্থা মুখার্জি এই দুঃসময়ে তাদের প্রতি সমবেদনা জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এদিকে নয়াদিল্লীতে বাংলাদেশ হাইকমিশন আজ বুধবার বিকেলে মিশন প্রাঙ্গণে প্রণব মুখার্জির স্মরণে শোক সভার আয়োজন করেছে।
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ২১দিন মৃত্যুর সাথে লড়াই করে গত সোমবার দিল্লীর আর্মি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
  আজ রাষ্ট্রীয় শোক ঃ বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে শ্রদ্ধা জানাতে আজ বুধবার বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালিত হবে।
এ উপলক্ষে আজ বুধবার বাংলাদেশের সকল সরকারী, আধাসরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারী ও বেসরকারী ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!