শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

তথ্য প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের অনলাইন সেমিনার

  • আপডেট সময় শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

॥টোকিও প্রতিনিধি॥ বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে গতকাল ২৭শে আগস্ট জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউট যৌথভাবে একটি অনলাইন সেমিনারের আয়োজন করে।
সেমিনারে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং একই বিভাগের সিনিয়র সচিব এন. এম. জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জাফর উদ্দিন, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, টোকিও দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতার যোগদান করেন। সেমিনারে বাংলাদেশের ৫০টি আইটি প্রতিষ্ঠান এবং জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।
সেমিনারে প্রদত্ত স্বাগত বক্তব্যে চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতার সকল অংশগ্রহণকারীকে স্বাগত ও শুভেচ্ছা জানান।
ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের সম্ভাবনা ও অবারিত সুযোগ সুবিধাগুলো সবার কাছে তুলে ধরেন। তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের পথ সুগম করতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ যেমন হাইটেক পার্ক, কর সুবিধা, ওয়ান স্টপ সার্ভিস ইত্যাদি বর্ণনা করেন প্রতিমন্ত্রী। এ সময় প্রতিমন্ত্রী বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের যৌক্তিকতাও তুলে ধরেন।
তিনি জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগের এবং বাংলাদেশ থেকে তথ্য প্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।
পরে বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম হাইটেক পার্ক থেকে বিনিয়োগকারীদের জন্য প্রদত্ত বিভিন্ন সুবিধা ও সেবাসমূহ বর্ণনা করেন।
অন্যান্যের মধ্যে আরো আলোচনা করেন সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম ও সচিব জাফর উদ্দিন। তাঁরা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রেক্ষাপট ও গতিধারা তুলে ধরেন এবং জাপানী বিনিয়োগকারীদের পূর্ণ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
অনলাইন এই আলোচনায় আরো অংশ নেন জাপান এক্সটারনাল ট্রেড অরগানাজেশন(জেট্রো) এর বাংলাদেশ প্রতিনিধি ইউজি আন্দো, জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির(জাইকা) উপ-পরিচালক মিজ সিইকো ইয়ামাবে, জাপান ইনফরমেশন টেকনোলজি সার্ভিস ইন্ডাস্ট্রিজ এ্যাসোসিয়েশনের(জিসা) মাসাইউকি ওসুকা, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস(বেসিস) এর আলমাশ কবির এবং ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের পক্ষে মাইদুল ইসলাম।
পৃথক এক উপস্থাপনায় জাপান-বাংলাদেশ তথ্যপ্রযুক্তি সহযোগিতা এই খাতে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা এবং জাপানে বাংলাদেশের দক্ষ আইটি প্রফেশনালদের চাকরীর সুযোগ নিয়ে আলোচনা করেন তারেক রাফি ভূঁইয়া। অনুষ্ঠানে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন এবং হাইটেক পার্কের উপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়।
সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে আইসিটি বিভাগ ঢাকা, জাইকা; ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এবং বেসিস। প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়।
দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান ড. জিয়াউল আবেদীন ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!