শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা মহামারী মোকাবেলায় আরব বিশ্বকে আরো বেশি সংহতির আহ্বান জাতিসংঘের

  • আপডেট সময় শনিবার, ২৫ জুলাই, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ করোন ভাইরাস মহামারীর গভীর ও দীর্ঘস্থায়ী প্রভাবের মুখোমুখি আরব দেশগুলোকে পারস্পরিক সহায়তার মাধ্যমে আরও বেশি করে সংহতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
জাতিসংঘ ‘আঞ্চলিক সংহতি তহবিল’ গঠনের পরামর্শ দিয়ে ব্যক্তি ও পরিবারের জন্য অর্থনৈতিক ও সামাজিক সহায়তা প্রদান এবং দেশগুলোর ‘সার্বজনীন স্বাস্থ্য ও শিক্ষা, সামাজিক সুরক্ষা ও প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে বৈষম্য হ্রাস করার ওপর গুরুত্বারোপ করেছে।
সংস্থা এ অঞ্চলে কোভিড-১৯ এর প্রভাবের বিবরণ দিয়ে বলেছে, ৪৩৬ মিলিয়ন মানুষের বাসভূমি আরব অঞ্চলে প্রথমদিকে সংক্রমণ ও মৃত্যুর হার বৈশি^ক গড়ের তুলনায় কম ছিল। তবে সাম্প্রতিক প্রবণতা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
সময়ের সাথে মহামারীটির প্রভাব আরো গভীর হওয়া ও ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা উল্লেখ করে বলা হয়েছে যে, এই অঞ্চলের অর্থনীতি কমপক্ষে ৫দশমিক ৭ শতাংশ সংকুচিত হতে পারে।
জাতিসংঘের পশ্চিমা এশিয়ার অর্থনৈতিক ও সামাজিক কমিশন (ইএসসিডাব্লিউএ)-এর নির্বাহী সচিব রোলা দশতি সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯ এর প্রভাব নির্মূল ও প্রশমনের ক্ষেত্রে একটি মূল উপাদান হলো সংহতি। তিনি বলেন, নিজের দেশ এবং আরব জাতির মধ্যে এই সংহতি প্রকাশিত হতে হবে।
সংস্থা বলেছে, ‘ব্যক্তি এবং পরিবারের জন্য অর্থনৈতিক ও সামাজিক সহায়তা প্রদান মূল বিষয় এবং একটি আঞ্চলিক সংহতি তহবিল গঠন করতে হবে।’
সংস্থা বলেছে, দেশগুলিকে অবশ্যই ‘সার্বজনীন স্বাস্থ্য ও শিক্ষা, সামাজিক সুরক্ষা ও প্রযুক্তিতে বিনিয়োগের মাধ্যমে বৈষম্য হ্রাস করতে হবে।’

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!