শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

এ বছরের শেষ নাগাদ বিশ্বজুড়ে করোনার ভ্যাকসিন পাওয়া যাবে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ অক্সফোর্ড ইউনিভার্সিটি ও আস্ট্রাজেনকার উৎপাদিত ভ্যাকসিনটি চলতি বছরের শেষ নাগাদ ‘উৎপাদন খরচে’ বিশ্বজুড়ে পাওয়া যাবে।
গত মঙ্গলবার স্বল্পমূল্যে ভ্যাকসিনটি পাওয়ার এ ঘোষণা দেন আস্ট্রাজেনকার ডিরেক্টর জেনারেল প্যাসকাল সরিয়ট।
তিনি আরটিএল রেডিওকে বলেন, মুনাফা না করে প্রত্যেকের কাছে সমানভাবে ভ্যাকসিনটি পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। তাই আমরা এ ভ্যাকসিন উৎপাদন খরচেই সরবরাহ করবো। উৎপাদন খরচে ভ্যাকসিনটির দাম পড়বে প্রতি ইউনিট ২ দশমিক ৮ মার্কিন ডলার।
এক সাক্ষাতকারে তিনি আরো বলেন, আশা করছি চলতি বছরের শেষ নাগাদ আমরা ভ্যাকসিনটি তৈরি করতে পারবো। সবকিছু ঠিকঠাক চললে এর আগেও হতে পারে।
এই ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষার ফলাফল চলতি সপ্তাহে মেডিক্যাল জার্নাল দ্য লানসেটে প্রকাশিত হয়েছে। এতে ভ্যাকসিনটিকে নিরাপদ ও কার্যকর হিসেবে উল্লেখ করা হয়।
ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষার ফলাফল এই শরতে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
মার্কিন কোম্পানী জনসন এন্ড জনসনও তাদের ভ্যাকসিন বিক্রিতে মুনাফা না করার অঙ্গীকার করেছে।
কিন্তু ফাইজার, মের্ক ও মর্ডানা গত মঙ্গলবার মার্কিন আইন প্রণেতাদের নিশ্চিত করেছেন তারা উৎপাদন খরচে ভ্যাকসিন বিক্রি করবে না।
উল্লেখ্য, করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে ২শ ভ্যাকসিন উৎপাদনের কাজ চলছে। এর মধ্যে ২৩টি ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!