বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত ধাপের কাজ শুরু করছে মডার্না

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ আমেরিকান বায়োটেক কোম্পানি মডার্না কোভিড-১৯ এর ভ্যাকসিনের ক্লি¬নিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপ শুরুর ঘোষণা দিয়েছে। প্রাথমিক ফলাফল উৎসাহব্যাঞ্জক হওয়ায় তারা আগামী ২৭শে জুলাই থেকে পরের ধাপের কাজ শুরু করতে যাচ্ছে।
এদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ঘণ্টায় মহামারি করোনা ভাইরাসে নতুন করে আরও ৬৩ হাজার ২৬২ জন আক্রান্ত হয়েছে। গত মঙ্গলবার জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। খবর এএফপি’র।
বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ৩৪ লাখ ২০ হাজার ছাড়িয়ে গেছে।
স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় বুধবার ০০৩০টা) ওই ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ নতুন করে আরও ৮৫০ জন প্রাণ হারিয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ১লাখ ৩৬ হাজার ৪৩২ জনে দাঁড়ালো।
বিশ্বের সমৃদ্ধশালী দেশ যুক্তরাষ্ট্রে, বিশেষকরে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের রাজ্যগুলোর ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ আবারো জোরদার করা হয়েছে। ফ্লোরিডায় গত মঙ্গলবার সরকারী হিসাবে ১৩২ জনের মৃত্যু হয়েছে। প্রতিদিনের হিসাবে এ অঙ্গরাজ্যের জন্য এটি একটি নতুন রেকর্ড। এদিকে গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে আরও ৯হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। লকডাউন বিধিনিষেধ তুলে নেয়া প্রথম দিকের রাজ্যগুলোর অন্যতম ছিল ফ্লোরিডা। এমন প্রবণতার মুখে ক্যালিফোর্নিয়ার মতো আরও অনেক রাজ্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার পদক্ষেপ ফের থমকে গেছে এবং তাদের অনেকে জনসমাবেশ স্থলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি) একটি জরিপের ফলাফল গত মঙ্গলবার প্রকাশ করেছে। এতে বলা হয়, মাস্কের ব্যাপক ব্যবহার এ মহামারি ভাইরাসের বিস্তার রোধে সহায়ক।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!