সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:০১ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

‘রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় অনলাইন স্কুল’-এর ২মাস পূর্তি উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক আড্ডা

  • আপডেট সময় শনিবার, ১১ জুলাই, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ ‘রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় অনলাইন স্কুল’-এর ২মাস পূর্তি উপলক্ষে গত ৯ই জুলাই বিকাল ৫টায় জুম অ্যাপসের মাধ্যমে অনলাইনে আলোচনা ও সাংস্কৃতিক আড্ডা অনুষ্ঠিত হয়।

এতে রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম-বার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ্ আল মামুন, এটুআই’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ কবীর হোসেন, প্রোগ্রাম অ্যাসিস্টেন্ট অভিজিৎ সাহা, ফরিদপুর সরকারী টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক মোঃ রোকনুজ্জামান শিকদার, সহকারী অধ্যাপক মাহিদুল ইসলাম, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাহবুবা আক্তার, সাংবাদিক, অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীগণ অংশ নেন।

করোনা ভাইরাসের কারণে গত ১৮ই মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হলে শিক্ষা ব্যবস্থায় অচলাবস্থার সৃষ্টি হয়। এর প্রেক্ষিতে সরকারী উদ্যোগে সংসদ টেলিভিশনের মাধ্যমে অনলাইনে ক্লাস নেয়ার কার্যক্রম শুরু হয়। সংসদ টেলিভিশনের ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য নিজেদের উদ্যোগে আর কী করা যেতে পারে সেই ভাবনা থেকে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও এটুআই-এর জেলা অ্যাম্বাসেডর প্রদ্যুৎ কুমার দাসের উদ্যোগে শুরু হয় ‘জধলনধৎর এড়াঃ. ঐরময ঝপযড়ড়ষ ঙহষরহব ঈষধংং’-এর কার্যক্রম, যা ইতিমধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সাড়া ফেলেছে।

এ বিষয়ে প্রদ্যুৎ কুমার দাস বলেন, শিক্ষার্থীদের পড়ালেখার কথা চিন্তা করে শিক্ষক হিসেবে নিজের দায়বদ্ধতার জায়গা থেকেই উদ্যোগটি গ্রহণ করেছিলাম। আমার সহকর্মীদের শ্রেণী পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ এবং প্রধান শিক্ষকের অনুপ্রেরণায় ‘জধলনধৎর এড়াঃ. ঐরময ঝপযড়ড়ষ ঙহষরহব ঈষধংং’-এর কার্যক্রম আজ একটা পর্যায়ে এসে পৌঁছেছে। ইতিমধ্যে আমাদের বিদ্যালয়ের ২২জন শিক্ষক রুটিন অনুযায়ী লাইভ ক্লাস নিচ্ছেন। এ পর্যন্ত আমরা বিভিন্ন বিষয়ে ২২০টি লাইভ ক্লাস নিয়েছি। শিক্ষক বাতায়নে নিবন্ধিত হওয়ায় আমদের ক্লাসগুলো বাতায়নে আপলোড দিয়ে থাকি। আমার ধারণা, বাংলাদেশের আর কোন স্কুলের এত বেশী সংখ্যক শিক্ষক অনলাইন ক্লাসের সাথে যুক্ত নেই। এটি সম্ভব হয়েছে আমার সহকর্মীদের আমার প্রতি ভালোবাসা থেকে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা আক্তার বলেন, করোনার ভয়াবহতার মধ্যেও প্রদ্যুৎ বাবু অন্যান্য শিক্ষকদের নিয়ে যেভাবে অনলাইন ক্লাসের মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত রেখেছেন তা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

ফরিদপুর সরকারী টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক মাহিদুল ইসলাম বলেন, জধলনধৎর এড়াঃ. ঐরময ঝপযড়ড়ষ ঙহষরহব ঈষধংং এর যে ক্লাসগুলো আমি দেখেছি তাতে আমার কাছে অনেক মানসম্পন্ন মনে হয়েছে। একই কলেজের সহকারী অধ্যাপক মোঃ রোকনুজ্জামান শিকদার বলেন, এটি নিঃসন্দেহে প্রশংসনীয় একটি উদ্যোগ।

এটুআই’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ কবীর হোসেন বলেন, পরীক্ষা অনুষ্ঠিত হওয়া নয়। শিক্ষার্থীদের যেভাবেই হোক শিক্ষা কার্যক্রমের সাথে যুক্ত রাখাটাই বেশী জরুরী। এ ধরণের উদ্যমী শিক্ষকদের দ্বারাই সেটি সম্ভব। প্রোগ্রাম অ্যাসিস্টেন্ট অভিজিৎ সাহা বলেন, এই মহৎ উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। কষ্ট করে হলেও অনলাইন কার্যক্রমের এই ধারা অব্যাহত রাখতে হবে।

রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ্ আল মামুন বলেন, সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের কাছে কীভাবে এই ক্লাসগুলোকে পৌঁছে দেয়া যায় সে ব্যাপারে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। অনলাইন ক্লাস পরিচালনার জন্য রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট সকল শিক্ষককে ধন্যবাদ।

আলোচনা সভা শেষে অনলাইনে কবিতা আবৃত্তিসহ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের অনেকেই অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!