সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ভারতে রেকর্ড সংখ্যক লোক করোনায় সংক্রমিত মিশরে বালুর নিচে সাড়ে ৩ হাজার বছরের বেশী প্রাচীন নগরীর সন্ধান বিশ্বব্যাপী ১দিনে করোনায় নতুন করে ৬ লাখ ৬৭ হাজার আক্রান্ত আর্জেন্টিনায় করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কারফিউ ঘোষণা পহেলা বৈশাখে জনসমাগম করা যাবে না : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বিশ্ব ব্যাংকের কাছে ৫০০ মিলিয়ন ডলার বাজেট সহায়তা চেয়েছে অর্থমন্ত্রী কামাল আসন্ন পবিত্র রমজান মাসে অফিসের সময়সীমা পুননির্ধারণ করোনা সংক্রমণ রোধে সরকারী নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের আইজিপির নির্দেশ আজ থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২৬শে মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র

করোনাকালে শিক্ষা ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করলো- রাজবাড়ী অনলাইন স্কুল

  • আপডেট সময় মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের কারণে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে দেশের শিক্ষা খাত। গত ১৬ই মার্চ থেকে বন্ধ আছে সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান।
ঠিক সেই মুহূর্তে রাজবাড়ী জেলার এক ঝাঁক উদ্যমী জেলা অ্যাম্বাসেডরদের উদ্যোগে ঘরে থাকা শিক্ষার্থীদের জন্য লাইভ ক্লাস শিক্ষা বিস্তারে নতুন দিগন্তের সূচনা হয়েছে। যা ইতিমধ্যে সর্বমহলে প্রশংসিত হয়েছে।
রাজবাড়ী জেলায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থী সংখ্যা প্রায় ৮৫,৯৬৩ জন। গত ৮ই মার্চ দেশে করোনা ভাইরাস সংক্রমণ শনাক্ত হলে ১৬ই মার্চ থেকে দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়, যা এখন পর্যন্ত বহাল আছে। কথা ছিল এপ্রিল মাসে বিদ্যালয়গুলোতে প্রথম সাময়িক পরীক্ষা শুরু হবে। কিন্তু নতুন শিক্ষা বর্ষের প্রথম তিন মাস পূর্ণ না হতেই মার্চ মাস থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। অন্য দিকে শেষ হয়নি সিলেবাস।
জানা যায়, শিক্ষার সবস্তর মিলিয়ে একদিন ক্লাস না হলে ১৬ কোটি ঘন্টা ক্ষতি হয়। এ ক্ষতি কাটিয়ে উঠতে যদিও শিক্ষা মন্ত্রণালয় সংসদ বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে আমার ঘরে আমার স্কুল কার্যক্রম শুরু করেছে, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষা উপহার হিসেবে স্বীকৃত।
এই কার্যক্রমকে সফল করতে রাজবাড়ী জেলার ICT4E জেলা অ্যাম্বাসেডরদের মধ্যে ডিজিটাল আইকন বালিয়াকান্দি উপজেলার লিয়াকত আলী স্মৃতি স্কুল এন্ড কলেজের সিনিয়র সহকারী শিক্ষক বেলাল উদ্দিন আহম্মেদের নেতৃত্বে ২১ জন অ্যাম্বাসেডর মিলে শুরু করেন ফেসবুক ভিত্তিক Rajbari Online School (রাজবাড়ী অনলাইন স্কুল)।
এ বিষয়ে বেলাল উদ্দিন আহম্মেদ বলেন, প্রথম যখন চিন্তাটা মাথায় আসে তখন রাজবাড়ী সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার ইকবাল হাসানকে ফোন করে শেয়ার করি। তিনি আমাকে ব্যাপক উৎসাহ প্রদান করেন। বলতে পারেন, তার অনুপ্রেরণাতেই মূলত অনলাইন স্কুলের কাজ শুরু করি। প্রথম দিকে শিক্ষকের স্বল্পতা ছিল। কিন্তু এখন আর তা নেই। বর্তমানে রাজবাড়ী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৬০ জন দক্ষ শিক্ষক লাইভ ক্লাস নিচ্ছেন। গত ৪২ দিনে প্রায় ৪১০টি ক্লাস গ্রহণ করা হয়েছে। বর্তমানে এই ফেসবুক পেজের ভিউয়ার প্রায় ২লাখ ছুঁই ছুঁই করছে। ইতিমধ্যে স্কুলটি শিক্ষক বাতায়নে নিবন্ধিত হয়েছে। সারা দেশে বর্তমানে ৫২টি নিবন্ধিত অনলাইন স্কুল আছে। তার মথ্যে রাজবাড়ী অনলাইন স্কুলের ক্লাসের পারফরমেন্স খুবই সন্তোষজনক।
রাজবাড়ী সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার ইকবাল হাসান বলেন, অনলাইনে ক্লাস করার মতো পর্যাপ্ত সুযোগ-সুবিধা এখন পর্যন্ত গড়ে উঠে নাই। অনেক প্রতিকূলতা ও সীমাবদ্ধতার মাঝে আমাদের শিক্ষকদের কাজ করতে হচ্ছে। বেলাল উদ্দিন আহম্মেদের মতো নিবেদিত প্রাণ শিক্ষকরা ছিলেন বলেই এটা শুরু করা সম্ভব হয়েছে। রাজবাড়ী জেলার সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এডমিন হিসেবে কাজ করছেন। আমি মনে করি, রাজবাড়ী জেলায় একটি মানসম্পন্ন অনলাইন স্কুল থাকা প্রয়োজন। আমাদের স্কুলগুলোতে টিফিনের পর অনেক শিক্ষার্থী স্কুল থেকে চলে যায়। করোনা পরবর্তী সময়ে যখন স্কুল খুলবে তখন যদি স্কুলের সময়সূচী সকাল ৮টা থেকে দুপুর ২টা করা যায় তবে শিক্ষার্থীদের স্কুল পালানো হ্রাস পাবে। সেই সাথে যদি জেলার সেরা শিক্ষকদের নিয়ে ৩টা থেকে অনলাইনে ক্লাস চালু রাখা যায় তাহলে প্রাইভেট, কোচিং-এর দৌরাত্ম্য কিছুটা কমবে। তবে এ জন্য ইন্টারনেটের খরচ শিক্ষার্থীদের জন্য কীভাবে কমানো যায় সে উদ্যোগ নিতে হবে। রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) এবং জেলা শিক্ষা অফিসারসহ আমরা একটা সভা করেছি। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি জেলা প্রশাসকের সঙ্গে আলাপ করবেন এবং উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও জেলা অ্যাম্বাসেডরদের সাথে জুম মিটিং করবেন। এছাড়াও ক্লাসগুলো রাজবাড়ী জেলার  RCN HD চ্যানেলে প্রচার করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করবেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!