শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কোভিড-১৯ সংকট সমাধানে বৈশ্বিক বহুপাক্ষিক সহযোগিতা জোরদারে জাতিসংঘ মহাসচিবের আহ্বান

  • আপডেট সময় শনিবার, ২৭ জুন, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বৃহস্পতিবার কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বৈশ্বিক অভিন্ন প্রধান নীতি হিসেবে বিশ্বে বহুপাক্ষিক সহযোগিতা জোরদারের আহ্বান জানিয়েছেন।
জাতিসংঘ সনদের ৭৫তম বার্ষিকীর প্রক্কালে তিনি বলেন, বিশ্ব অশান্তিতে রয়েছে, করোনা ভাইরাস এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়াই করছে, পাশাপাশি ক্রমবর্ধমান বর্ণবৈষম্য এবং অসমতা মোকাবেলায় নতুন করে বহুপাক্ষিক সহযোগিতা জোরদার সবচেয়ে উত্তম উপায়।
তিনি সাংবাদিকদের বলেন, ‘আগে আমরা যে অবস্থায় ছিলাম সে অবস্থায় আবার ফিরে যেতে পারি না এবং আমরা পুনরায় এমন ব্যবস্থা ফিরিয়ে আনতে পারি না, যা পরিস্থিতিকে আরো খারাপের দিকে নিয়ে যাবে। আমাদের নতুন করে ভাবতে এবং অভিন্ন বিশ্বের উদ্ভাবনায় অবশ্যই আমাদের একত্রিত হতে হবে।’
‘আমাদের প্রয়োজন কার্যকর জোটবদ্ধতা যা বৈশ্বিক শাসন ব্যবস্থায় একটি কার্যকর উপাদান হিসেবে কাজ করবে, এটির এখন খুব প্রয়োজন।’
গুতেরেস বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় জাতিসংঘ কার্যকর পদক্ষেপ নিয়েছে, শিশুদের শিক্ষা এবং পরিবার ও শিশুদের পরিচর্চাকারীদের সহায়ক হিসেবে বিশ্বের ১৩০ টির বেশি দেশে ২৫ কোটি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পাঠানো হয়েছে।
তিনি বলেন, কোভিড-১৯ ছড়িয়ে পড়া রোধে বিশ্বব্যাপী মেডিকেল সরঞ্জাম সরবরাহে জাতিসংঘের সরবরাহ ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, ৭৫ বছর আগে গৃহীত জাতিসংঘের বহুপাক্ষিক সম্পর্কের নীতি অনুসরণ করে করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্য জাতিসংঘ সহযোগিতা দিচ্ছে, করোনা ছড়িয়ে পড়া রোধে গত মার্চে জাতিসংঘ নিজস্ব উদ্যোগে অনেক গোলযোগপূর্ণ এলাকায় যুদ্ধবিরতি কার্যকর করতে সক্ষম হয়েছে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে ১৯৪৫ সালের ২৬শে জুন সানফ্রানসিসকোতে জাতিসংঘ সনদ স্বাক্ষরিত হয়, যা এর চার মাস পর থেকে কার্যকর হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!