রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৮:২৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
পাংশার ১২০ জন নরসুন্দরকে খাদ্য সামগ্রী প্রদান করলেন মিতুল হাকিম ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিশ্বে করোনায় মোট ৫ লাখ ২৬ হাজার ৬৬৩ জনের মৃত্যু রাজবাড়ীসহ দেশের ছয়টি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে ইউনিসেফের নির্বাহী বোর্ডের বার্ষিক অধিবেশনের সমাপনী রাজবাড়ীতে সোনালী ও ইসলামী ব্যাংকের ১৯জন করোনায় আক্রান্ত॥শাখা লকডাউন হচ্ছে রবিবার॥জেলায় আক্রান্ত ৫৪৬জন জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থ বছরের ৫লাখ ৬৮হাজার কোটি টাকার বাজেট পাস আমেরিকায় হু হু করে বাড়ছে করোনার নতুন শনাক্তের সংখ্যা॥কমছে মৃত্যু স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আগামী ৩রা আগস্ট পর্যন্ত চলবে অফিস ও গণপরিবহন করোনার ভয়াবহতা এখনও বাকি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিমান ও আমিরাত রোববার এবং তুর্কি ও এয়ার এরাবিয়া জুলাইয়ে পুনরায় চলাচল শুরু করবে

  • আপডেট সময় শনিবার, ২০ জুন, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং সংযুক্ত আরব আমিরাতের দুবাই ভিত্তিক আমিরাত এয়ারলাইন্স আগামী ২২শে জুন থেকে এখানে ফ্লাইট কার্যক্রম শুরু করবে।
এদিকে ঢাকা তুর্কি এয়ারলাইন্স এবং শারজাহ’র এয়ার এরাবিয়াকে জুলাই থেকে কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান গতকাল শুক্রবার বলেন, শুধুমাত্র ট্রানজিট যাত্রী এবং সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের বহন করার শর্তে আমরা আমিরাত এয়ারলাইন্সকে ২১শে জুন থেকে দুবাই-ঢাকা-দুবাই রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট চালানোর অনুমতি দিয়েছি।
তিনি বলেন অনুরোধ অনুযায়ী, সিএএবি ১লা জুলাই থেকে ইস্তাম্বুল-ঢাকা-ইস্তাম্বুল রুটে এবং এরপর সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ভিত্তিক এয়ার আরাবিয়াকে ইস্তাম্বুল-ঢাকা-ইস্তাম্বুল রুটে ফ্লাইট চালানোর অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে।
কোভিড-১৯ মহামারী সংক্রমণের কারণে প্রায় তিন মাসের ফ্লাইট স্থগিতাদেশের পরে বাংলাদেশ ১৬ই জুন থেকে সীমিত আকারে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে।
প্রাথমিকভাবে, সরকার জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের বিমান ঢাকা-লন্ডন-ঢাকা রুটে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে এবং কাতার এয়ারওয়েজের দোহা-ঢাকা-দোহা রুটে সাপ্তাহিক তিনটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে।
কাতার এয়ারওয়েজ ১৬ই জুন থেকে শুধুমাত্র ট্রানজিট যাত্রী বহন করার শর্তে তাদের ফ্লাইট কার্যক্রম পুনরায় শুরু করে, আর বিমান ২১শে জুন থেকে লন্ডন ফ্লাইট পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়।
গত বৃহস্পতিবার বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিকল্পনা অনুযায়ী, বিমান আগামী রোববার থেকে ঢাকা-লন্ডন-ঢাকা ফ্লাইট পুনরায় শুরু করার সব প্রস্তুতি নিয়েছে।
এতে আরো বলা হয়, সকল যাত্রীর জন্য খাবার সার্ভিস এবং কেককিট পাওয়া যাবে।
বিমানের মুখপাত্র তাহেরা খোন্দকার বলেন, প্রাথমিকভাবে আমরা প্রতি রবিবার লন্ডনে সাপ্তাহে একটি ফ্লাইট পরিচালনা করব।
এর আগে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব মহিবুল হক বলেন, পর্যাপ্ত যাত্রী পেলে বিমান ধীরে ধীরে লন্ডনের দৈনিক ফ্লাইট পরিচালনা করবে।
তিনি বলেন, সরকার সীমিত পরিসরে বহির্বিশ্বের সঙ্গে বিমান যোগাযোগ পুনঃস্থাপন করতে চায়। বর্তমানে দেশ বিশ^ থেকে প্রায় বিচ্ছিন্ন রয়েছে। এখন শুধু চীনের সঙ্গে ফ্লাইট অপারেশন চালু রয়েছে।
আমিরাত এয়ার লাইন্স প্রতি শনিবার, সোমবার ও বৃহস্পতিবার দুবাই-ঢাকা-দুবাই রুটে তিনটি ফ্লাইট পরিচালনা করবে। এদিকে কাতার এয়ারলাইন্স প্রতি মঙ্গলবার, বুধবার ও শুক্রবার দোহা-ঢাকা-দোহা রুটে ফ্লাইট পরিচালনা করছে।
বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এম মফিদুর রহমান বলেন, বিমানবন্দর টার্মিনালে ঢোকার আগে আগত যাত্রীদের জন্য তারা বোর্ডিং গেটে তিনটি জীবাণুনাশক টানেল স্থাপন করেছেন।
এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান আরও বলেন, আমরা ধীরে ধীরে ভিআইপি টার্মিনালসহ বিমানবন্দরের অন্যান্য ফটকে আরও চারটি জীবাণুনাশক টানেল বসানোর পরিকল্পনা করেছি।
তিনি বলেন, যদি ফিরতি যাত্রীরা কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দেখাতে ব্যর্থ হয় অথবা বিমানবন্দরে মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয় তবে সকল ফিরতি যাত্রীকে ১৪দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে এবং এখানে আসার পর সকল ফিরতি যাত্রীর জন্য ১৪দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।
গত ২৮শে মে থেকে ১৫ই জুন পর্যন্ত সপ্তমবারের মত সরকার বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য থেকে নির্ধারিত আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইটের ওপর স্থগিতাদেশ জারি করে।
দুই মাসেরও বেশি সময় পর ১লা জুন থেকে বাংলাদেশ সীমিত পরিসরে অভ্যন্তরীণ ফ্লাইট কার্যক্রম পুনরায় শুরু করে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর