রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৬:৫০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
পাংশার ১২০ জন নরসুন্দরকে খাদ্য সামগ্রী প্রদান করলেন মিতুল হাকিম ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিশ্বে করোনায় মোট ৫ লাখ ২৬ হাজার ৬৬৩ জনের মৃত্যু রাজবাড়ীসহ দেশের ছয়টি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে ইউনিসেফের নির্বাহী বোর্ডের বার্ষিক অধিবেশনের সমাপনী রাজবাড়ীতে সোনালী ও ইসলামী ব্যাংকের ১৯জন করোনায় আক্রান্ত॥শাখা লকডাউন হচ্ছে রবিবার॥জেলায় আক্রান্ত ৫৪৬জন জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থ বছরের ৫লাখ ৬৮হাজার কোটি টাকার বাজেট পাস আমেরিকায় হু হু করে বাড়ছে করোনার নতুন শনাক্তের সংখ্যা॥কমছে মৃত্যু স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আগামী ৩রা আগস্ট পর্যন্ত চলবে অফিস ও গণপরিবহন করোনার ভয়াবহতা এখনও বাকি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

রাজবাড়ী জেলার কয়েকটি এলাকা রেড ও ইয়েলো জোন হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য বিভাগ

  • আপডেট সময় মঙ্গলবার, ১৬ জুন, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলায় আশংকাজনকভাবে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গতকাল ১৫ই জুন নতুন করে শনাক্ত হওয়া ৭জনসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২২ জনে।
নতুন ৭জন আক্রান্তের মধ্যে রয়েছে ঃ ১০দিন রাজবাড়ী সদর হাসপাতালের কোভিড-১৯ ইউনিটে করোনা চিকিৎসা শেষে গত ৯ই জুন ছাড়পত্র পেয়ে থেকে পুলিশ লাইন্সে কোয়ারেন্টাইনে থাকা কালুখালী থানার কনস্টেবল মোঃ রাকিবুল ইসলাম(৩০), সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি থাকা মিজান(৩০), রায়নগর গ্রামের শিশু তাসিন(১৮ মাস), পাংশা উপজেলার আব্দুল ওয়াহাব(৬৫), গোয়ালন্দ উপজেলার নুরজাহান বেগম(৫০), বালিয়াকান্দি উপজেলার শাহিদা বেগম(৩০) এবং কালুখালী উপজেলার মোঃ নাজির হোসেন(২৭)।
এ পরিস্থিতিতে কয়েকটি এলাকাকে রেড ও ইয়েলো জোন হিসেবে চিহ্নিত করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।
রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ নুরুল ইসলাম জানান, সর্বশেষ গতকাল ১৫ই জুন প্রাপ্ত টেস্টের ফলাফলে আরো ৭জন ‘করোনা পজিটিভ’ শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে ৩জন রাজবাড়ী সদর, ১জন পাংশা, ১জন গোয়ালন্দ, ১জন বালিয়াকান্দি ও ১জন কালুখালী উপজেলার। আগের দিন ২০ জন শনাক্ত হয়, যা তুলনামূলকভাবে অনেক বেশী। এ অবস্থায় সরকারী পরিপত্রের আলোকে বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নকে ‘রেড জোন’ এবং গোয়ালন্দ পৌরসভার ৪নং ওয়ার্ড, কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ড ও রতনদিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডকে ‘ইয়েলো জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রস্তাব প্রেরণ করা হবে। অনুমতি সাপেক্ষে জেলা প্রশাসককে জোন ভিত্তিক গণবিজ্ঞপ্তি জারীর অনুরোধ জানানো হবে। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী ও স্বেচ্ছাসেবকগণ এটি বাস্তবায়ন করবেন।
এদিকে গতকাল ১৫ই জুন দুপুরে বালিয়াকান্দি উপজেলা পরিষদের অডিটোরিয়ামে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১জন নারী চিকিৎসক ও তার পরিবারের দুই সদস্যসহ নতুন করে উপজেলার ৭জন করোনায় আক্রান্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে ১২দিনের জন্য বালিয়াকান্দি বাজারকে লকডাউন ঘোষণা এবং বালিয়াকান্দি সদর ইউনিয়নকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম জানান, করোনা প্রতিরোধ কমিটির জরুরী সভায় যে সিদ্ধান্তগুলো গ্রহণ করা হয়েছে তা কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।
উল্লেখ্য, রাজবাড়ী জেলা থেকে এ পর্যন্ত প্রায় ৩ হাজার মানুষের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়। তার মধ্যে ১২২ জনের শরীরে করোনা শনাক্ত হলো। এছাড়া আক্রান্তদের মধ্যে ৫২ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবন-যাপন করছে। বাকীরা রাজবাড়ী সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে, কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং হোম আইসোলেশনে রয়েছেন। এছাড়া সংক্রমণের শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৭/৮ জনের মৃত্যু হয়েছে।
রাজবাড়ী সদর হাসপাতালের কোভিড-১৯ ইউনিটের ইনচার্জ মোঃ আব্দুল্লাহ আল মামুন জানান, গত রবিবার ও গতকাল সোমবার আক্রান্তদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলার উড়াকান্দা গ্রামের ফারুক(৩০), বানীবহ ইউনিয়নের মহিষ বাথানের মোঃ ছবেদ বুনানী খান(২৯), দাদশী ইউপির জয়রামপুর গ্রামের মোঃ হানিফ(২৭), মিজান(৩৫) এবং পুলিশ কনস্টেবল মোঃ রাকিবুল ইসলাম( ৩০)কে হাসপাতালের কুইক রেসপন্স টিমের সদস্যরা তাদেরকে গতকাল সোমবার বিকালে উদ্ধার করে হাসপাতালের কোভিড-১৯ ইউনিটে ভর্তি করা হয়েছে।
তিনি আরো জানান, গতকাল সোমবার পর্যন্ত হাসপাতালের কোভিড-১৯ ইউনিটে পজেটিভ ১৩জন এবং আইসোলেশন ইউনিটে করোনার উপসর্গ নিয়ে ১০ জন চিকিৎসাধীন রয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর