Site icon দৈনিক মাতৃকণ্ঠ

যুক্তরাষ্ট্রে ঘরোয়া পরিবেশে ঈদ-উল ফিতর উদযাপন করলো মুসলিমরা

॥যুক্তরাষ্ট্র থেকে বিশ্বজিৎ দে বাবলু॥ করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় গত ২৪শে মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক-নিউজার্সিসহ প্রতিটি অঙ্গরাজ্যে এবার ঘরোয়া পরিবেশে ঈদ-উল-ফিতর উদযাপন করেছে মুসলিমরা।
সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরের মধ্যে বা ঘরের পাশের খোলা জায়গায় ঈদের নামাজ আদায় করেন তারা। ঈদের মোনাজাতে সবারই চাওয়া ছিল সবাই যেন করোনা থেকে মুক্ত থাকে। যারা আক্রান্ত হয়েছেন তারা যেন তাড়াতাড়ি সুস্থ হন। পৃথিবী থেকে যেন সহসাই করোনা দূর হয়ে যায়।
ঈদের নামাজ শেষে প্রবাসী বাংলাদেশীরা দেশে ও বিদেশে অবস্থানরত আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে টেলিফোন, স্কাইপে, জুম, মেসেঞ্জারে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। করোনার কারণে এবারের ঈদ ছিল সবার জন্য কষ্টের, দুঃখের ও বেদনার। অনেকের স্বজন করোনায় আক্রান্ত হয়েছেন বা মারা গেছেন। তারা দুঃখ ভারাক্রান্ত মন নিয়েই ঈদ উদযাপন করেছেন।
এদিকে ঈদের দিন সকালে নিউজার্সি অঙ্গরাজ্যের বাংলাদেশী অধ্যুষিত প্যাটারসন সিটিসহ অনেক শহরে দেখা গেছে ছোট ছোট মুসল্লীদের দল। অন্যান্যবার স্বাভাবিক অবস্থায় এ শহরগুলোতে খেলার মাঠে ও এবং মসজিদগুলোতে বড় বড় ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এবার করোনার লকডাউনের কারণে মসজিদগুলো বন্ধ থাকায় সরকারী নির্দেশনা মেনে সামাজিক দূরত্বসহ সর্বোচ্চ ২৫ জন মানুষের ছোট ছোট ঈদ জামাত ঘরের মধ্যে বা ঘরের পাশে খোলা জায়গায় অনুষ্ঠিত হয়।
এসব ঈদ জামাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, প্যাটারসন সিটি’র কাউন্সিলম্যান শাহীন খালিক, সাবেক কাউন্সিলম্যান মোঃ আক্তারুজ্জামান, নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সভাপতি আজমল আলীসহ বিভিন্ন শ্রেণী-পেশার বাংলাদেশীরা অংশগ্রহণ করেন।