Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দি বাজারে বন্ধ দোকানের শাটারে টোকা দিলেই মিলছে পণ্য !

॥সোহেল মিয়া॥ রাজবাড়ী জেলার বালিয়াকান্দি বাজারের মার্কেট ও শপিংমলগুলোর প্রতিটি দোকানেই বাইরে থেকে তালা মারা। শুধু কটি শাটারে নেই তালা। আর সেই শাটারে টোকা দিলেই মিলছে চাহিদামত পণ্য। সকাল থেকে রাত পর্যন্ত এভাবেই লুকোচুরি করে চলছে বেচাকেনা।

করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেই সরকার শর্ত সাপেক্ষে ১০ই মে থেকে সারা দেশের মার্কেট ও শপিংমলগুলো খোলার অনুমতি দেয়। সেই অনুযায়ী ওই দিন থেকে বালিয়াকান্দি বাজারের মার্কেট ও শপিংমলগুলোর দোকানপাটও খোলা হয়। কিন্তু উপচেপড়া ভিড় ও স্বাস্থ্য বিধি না মানায় গতকাল ১৫ই মে থেকে ফের বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়। কিন্তু এর তেমন কোন প্রভাব পড়েনি। যদিও সকালে বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বাজারে গিয়ে হ্যান্ডমাইক দিয়ে সচেতনতামূলক প্রচারণা ও দোকানপাট বন্ধ রাখার আহ্বান জানান। তা সত্ত্বেও ব্যবসায়ীরা ওইভাবে লুকিয়ে বেচাকেনার কার্যক্রম অব্যাহত রেখেছে।

বালিয়াকান্দি বাজারের এক কাপড় ব্যবসায়ী বলেন, কী করবো বলেন, দীর্ঘ দেড় মাস হলো ব্যবসা-বাণিজ্য বন্ধ। তার উপরে সামনে ঈদ। এ সময়ে যদি বেচাকেনা করতে না পারি তাহলে আমরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবো। তবে কাজটি করা যে তাদের ঠিক হচ্ছে না তিনি তা স্বীকার করেন।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, আমরা নিজেরা যদি সচেতন না হই- তাহলে এই করোনা যুদ্ধে কেউ টিকতে পারব না। ব্যাপক সচেতনতামূলক প্রচারণা চালানোর পরও মানুষের বোধোদয় হচ্ছে না। আইন প্রয়োগ করেও তাদেরকে থামানো কষ্ট হয়ে যাচ্ছে।