শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা ভাইরাসের উৎস প্রাকৃতিক ঃ ডব্লিউএইচও

  • আপডেট সময় রবিবার, ৩ মে, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ চীনের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন প্রমাণ দেখেছেন বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করার পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত শুক্রবার নতুন করোনা ভাইরাস ল্যাবে নয় ‘প্রাকৃতিক উৎস’ (ন্যাচারাল অরিজিন) থেকে ছড়িয়ে পরার কথা পুনর্ব্যাক্ত করেছে।

বিজ্ঞানীদের বিশ্বাস প্রাণঘাতি এই ভাইরাস প্রাণী থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে। গত বছরের শেষের দিকে প্রথমে উহানে বন্য প্রাণীর মাংস বিক্রির মাধ্যমে মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করে।

ট্রাম্প গত বৃহস্পতিবার দাবী করেন, তিনি প্রমান দেখতে পেয়েছেন যে, করোনা ভাইরাস ছড়িয়ে পরার উৎস উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি, এখান থেকেই এটি ছড়িয়েছে। তবে তিনি এ বিষয় বিস্তারিত তথ্য দিতে সম্মত হননি।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রাম্পের দাবী প্রসঙ্গে ডব্লিউএইচও’র ইমার্জেন্সি প্রধান মাইকেল রায়ান জোর দিয়ে বলেন, “জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা অনেক বিজ্ঞানীর কাছ থেকে ভাইরাসটি সম্পর্কে বারংবার শুনেছেন, এসব বিজ্ঞানীরা ভাইরাসটির ওপর নজর রেখেছেন।”

স্বাস্থ্য সংস্থার পুর্ববর্তী সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করে রায়ান বলেন, “আমরা আশ্বস্ত করছি যে,ভাইরাসটির উৎস প্রাকৃতিক।”

ডব্লিউএইচও গত শুক্রবার এর আগে ভাইরাসটির উৎস সম্পর্কে চীনের তদন্তকারীদের সঙ্গে তাদের সম্পৃক্ত করার আহবান জানিয়েছে। এই ভাইরাসটি কয়েক মাস ধরে বিশ্বের ২ লাখ ৩০ হাজারের বেশী মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

“এটি গুরুত্বপূর্ণ হলো, ভাইরাসটির উৎস যে প্রাকৃতিক সেটা আমরা নিশ্চিত করেছি” এ কথা উল্লেখ করে রায়ান বলেন, “এখন আমাদের বোঝা দরকার ভাইরাসটি কিভাবে এনিম্যাল-হিউম্যান প্রজাতির বাঁধাগুলো ভেঙ্গে ফেলেছে।”

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!