শুক্রবার, ০৫ জুন ২০২০, ০৫:৩৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
করোনা মোকাবেলায় রাজবাড়ী জেলা পুলিশকে পারলীন গ্রুপের পক্ষ থেকে ৮৭৩পিস পিপিই প্রদান সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দফা প্রস্তাব পেশ নিউইয়র্কে রাত্রিকালীন কারফিউ বলবৎ থাকবে ৭ই জুন পর্যন্ত পেরুতে করোনা ভাইরাসে ২০ জন সাংবাদিকের মৃত্যু যুক্তরাষ্ট্রে বিক্ষোভের কারণে করোনার সংক্রমণ বেড়ে যাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে ভারতের মোদীর ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদুল ফিতরে মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার রাজবাড়ীতে দুস্থদের মধ্যে অর্থ-শাড়ী বিতরণ করলেন সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা রাজবাড়ী জেলার প্রায় সকল মসজিদে ও পারিবারিকভাবে ঈদ জামাত অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ঘরোয়া পরিবেশে ঈদ-উল ফিতর উদযাপন করলো মুসলিমরা

কালুখালীর সর্বকুলটিয়া ও ময়নাটিয়া খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী

  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সর্বকুলটিয়া ও ময়নাটিয়া গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত ১৫০ ফুটের মতো দৈর্ঘ্যরে একটি খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী উঠেছে।

গ্রাম দু’টির বাসিন্দারা জানান, বর্ষাকালে এই খাল দিয়েই গজারিয়ার বিলে পানি আসে এবং বর্ষা শেষে ওই খাল দিয়েই বৃষ্টির পানিসহ গড়াই নদীতে চলে যায়। বিলের পানি নেমে গেলে বিলের উপরের অংশে দু’টি ফসল পেঁয়াজ ও পাট হয়, আর তলানীতে ধান চাষ হতো। বর্তমানে পলি জমে খালের মুখের কিছু অংশ বন্ধ থাকায় বর্ষার শেষে কিংবা অতি বৃষ্টির পানি খাল দিয়ে পুরোপুরি বের হতে পারে না। ফলে পেঁয়াজ ও পাটের দুই ফসলের পরিবর্তে কোন রকমে এক ফসল উৎপন্ন করা যায়। তাও আবার অতি বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এ কারণে খালের মুখের বন্ধ অংশসমূহ খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে গজারিয়ার বিলের ১২-১৫শত বিঘা জমির উপরের অংশে দুই ফসল এবং নীচের অংশে এক ফসলের চাষাবাদ করা সম্ভব হবে। এতে ওই এলাকার দুই সহস্রাধিক কৃষক পরিবার উপকৃত হবে। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!