মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
পিএসসি’র নবনিযুক্ত চেয়ারম্যান সোহরাব হোসাইনের শপথ গ্রহণ শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তাই প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে ১০ই অক্টোবর নাগাদ করোনায় মারা যেতে পারে ২লাখ ১৮হাজার লোক করোনার সংক্রমণ রোধে রাজবাড়ীতে ১৯৯৪ ব্যাচের উদ্যোগে মাস্ক বিতরণ বিশ্ব জুড়ে এক সপ্তাহে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা অগ্রহণীয় ভাবে বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা চট্টগ্রামের হাটহাজারীতে আল্লামা আহমদ শফী’র জানাযাতে লাখ লাখ মানুষের অংশগ্রহণ শ্রীলংকা সফরের জন্য প্রস্তুতি॥ক্রিকেটাদের করোনা পরীক্ষা শুরু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‘সরকারের গৃহীত পদক্ষেপে পেঁয়াজের বাজারে দাম কমতে শুরু করেছে’ জাপানের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

কালুখালীর সর্বকুলটিয়া ও ময়নাটিয়া খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী

  • আপডেট সময় বুধবার, ২২ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের সর্বকুলটিয়া ও ময়নাটিয়া গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত ১৫০ ফুটের মতো দৈর্ঘ্যরে একটি খাল খনন করে পানি প্রবাহ নিশ্চিত করার দাবী উঠেছে।

গ্রাম দু’টির বাসিন্দারা জানান, বর্ষাকালে এই খাল দিয়েই গজারিয়ার বিলে পানি আসে এবং বর্ষা শেষে ওই খাল দিয়েই বৃষ্টির পানিসহ গড়াই নদীতে চলে যায়। বিলের পানি নেমে গেলে বিলের উপরের অংশে দু’টি ফসল পেঁয়াজ ও পাট হয়, আর তলানীতে ধান চাষ হতো। বর্তমানে পলি জমে খালের মুখের কিছু অংশ বন্ধ থাকায় বর্ষার শেষে কিংবা অতি বৃষ্টির পানি খাল দিয়ে পুরোপুরি বের হতে পারে না। ফলে পেঁয়াজ ও পাটের দুই ফসলের পরিবর্তে কোন রকমে এক ফসল উৎপন্ন করা যায়। তাও আবার অতি বৃষ্টি হলে নষ্ট হয়ে যায়। এ কারণে খালের মুখের বন্ধ অংশসমূহ খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলে গজারিয়ার বিলের ১২-১৫শত বিঘা জমির উপরের অংশে দুই ফসল এবং নীচের অংশে এক ফসলের চাষাবাদ করা সম্ভব হবে। এতে ওই এলাকার দুই সহস্রাধিক কৃষক পরিবার উপকৃত হবে। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

 

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর