রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

দেশ বরেণ্য কবি ও ছড়াকার নাসের মাহমুদের ইন্তেকাল

  • আপডেট সময় শনিবার, ৪ এপ্রিল, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কশবামাজাইল ইউনিয়নের ভাতশালা গ্রামের কৃতি সন্তান দেশ বরেণ্য কবি ও ছড়াকার নাসের মাহমুদ(৬৫) আর নেই।
গতকাল ৩রা এপ্রিল বিকাল ৫টার দিকে রাজধানী ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন তিনি ডায়াবেটিক ও হার্টের সমস্যায় অসুস্থ্য ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২ ছেলেসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
আজ ৪ঠা এপ্রিল সকালে পাংশা উপজেলার ভাতশালা গ্রামের বাড়ীতে তার জানাযা শেষে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২ পুত্রসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন।
প্রয়াত নাসের মাহমুদ ছড়া, কবিতা, গল্প লিখতেন ষাটের শেষার্ধ থেকে। সত্তরের দশকে পরিচিত ছড়াকার নাসের মাহমুদ শুরু থেকেই বৈচিত্রের স্বাদ যুগিয়েছেন। ছড়ার কুশলী কারিগর ছিলেন তিনি। ছন্দের আধুনিকতা ও বিষয় বৈচিত্রে তাঁর দক্ষতা ছিল লক্ষনীয়।
জীবনের সিংহভাগ সময় তার কেটেছে কুষ্টিয়ায়। তিনি ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন করতেন। খেলাঘর, উদীচী, অঙ্গীকার চলচ্চিত্র সংসদ, বঙ্গবন্ধু পরিষদ, জাতীয় কবিতা পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের একনিষ্ঠকর্মী ছিলেন নাসের মাহমুদ। তিনি বাংলাদেশ ছড়া একাডেমীর উদ্যোক্তা পরিচালক ছিলেন। বাংলাদেশ শিশু সাহিত্য একাডেমী(চট্টগ্রাম), বাংলাদেশ লিমেরিক সোসাইটি (চট্টগ্রাম), লালন একাডেমী(কুষ্টিয়া), বাংলাদেশ রেডক্রস সোসাইটি (কুষ্টিয়ার) আজীবন সদস্য ও বাংলাদেশ রাইটার্স কপিরাইট সোসাইটি’র সাধারণ সম্পাদক, শাহ লুৎফর রহমান হাইস্কুলের(কেওয়াগ্রাম, রাজবাড়ী) উপদেষ্টা পরিষদের সভাপতি ছিলেন। এ ছাড়াও তিনি বাংলাদেশ শিশু সাহিত্যিক ফোরামের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ছিলেন।
তিনি ঔষধ কোম্পানীতে চাকুরী করেছেন বিভিন্ন জেলায়। ১৯৭৮ সালে কুষ্টিয়ার মিলপাড়ায় প্রতিষ্ঠা করেন স্বাক্ষর সাহিত্য সংসদ। সম্পাদনা করেন সাহিত্যি পত্রিকা পলাশের রং। ১৯৭৯ আর ১৯৮০-তে সম্পাদনা করেন ছড়া পত্রিকা ‘ঝিলিমিলি’। দুই বাংলার বিখ্যাত ছড়া লেখকদের ছড়া নিয়ে ‘ঝিলিমিলি’র একটি বিশেষ সংখ্যা প্রকাশ করেন তখন। ঢাকার সাপ্তাহিক ‘মানবতা’র নির্বাহী সম্পাদক ছিলেন ১৯৮৩-তে। ১৯৮৭-তে প্রতিষ্ঠা করেন ব্রীহী প্রকাশনী। ২০০৫ সাল থেকে ঢাকার আজিজ মার্কেটে চার বছর ‘বাংলার মুখ’ পরিচালনা করেন। তিনি রিয়েল এস্টেট ব্যবসা(কার্ণিভাল হোম্্স লিমিটেড)-এর পরিচালক ছিলেন।
কশবামাজাইল ইউনিয়ন কাউন্সিল চেয়ারম্যান ও বৃটিশ বিমান বাহিনীর কর্মকর্তা মরহুম শাহ্ লুৎফর রহমানের জ্যেষ্ঠ্য পুত্র ছিলেন নাসের মাহমুদ। তিনি ১৯৫৬ সালের ১লা জুলাই রাওয়ালপিন্ডিতে জন্মগ্রহণ করেন। তার সকল ভাইবোন প্রতিষ্ঠিত। তাঁর ছোট ভাই মিজান রহমান হংকংয়ে প্রতিষ্ঠিত ব্যবসায়ী, আরেক ভাই উচ্চ পদস্থ সেনাকর্মকর্তা মেজর জেনারেল এস এম মতিউর রহমান, একসময়ের বিচিন্তার সাংবাদিক ও ছড়াকার মানিক রহমান ও তার বোনদের মধ্যে কণ্ঠ শিল্পী লিপি চৌধুরী(বর্তমানে আমেরিকা প্রবাসী), ডলি রহমান অস্ট্রেলিয়ায় বিশিষ্ট ব্যবসায়ী ও ছোট বোন পলি খান নিউজিল্যান্ডে বসবাস করেন।
নাসের মাহমুদের প্রকাশিত বই ঃ ‘যে তুমি একমাত্র আমার’-কবিতা (বিলু কবীর-এর সাথে যৌথ) (ব্রীহী প্রকাশনী ১৯৮৭), ‘রাধাকৃষ্ণ পদাবলি’-কাব্যকাহিনী (বিশাখা, ঢাকা-২০০৫), ছড়ার বই-‘গোলপাতা লম্বা’ (বর্ণায়ন, ঢাকা-২০০৫) দ্বিতীয় প্রকাশ (২০১১),‘ খুলে খাপটা সোজা সাপটা’ (বর্ণায়ন, ঢাকা-২০০৫, দ্বিতীয় প্রকাশ-২০১১), ‘আলো তুমি ভালো থেকো’ (শব্দশিল্প, চট্টগ্রাম-২০০৮), ‘ছড়া সব করে রব’ (সিদ্দিকিয়া, ঢাকা-২০১০), ‘ছড়ার গন্ধে ঘুম আসে না’ (শব্দশিল্প, চট্টগ্রাম-২০১০), ‘আমি একটি ছড়া বলব’ (জিনিয়াস পাবলিকেশনস, ঢাকা-২০১২), ‘রাজার ছড়া ছড়ার রাজা’ (সিদ্দিকিয়া, ঢাকা-২০১২), ‘পঞ্চপান্ডব’ (ছড়া) আহসান মালেক, বিলু কবীর, শফিক ইমতিয়াজ ও আলী হাবিব এর সাথে যৌথ (আদিগন্ত, ঢাকা-২০১২), ‘পঞ্চপান্ডব-২’ (ছড়া) আহসান মালেক, বিলু কবীর, শফিক ইমতিয়াজ ও আলী হাবিব এর সাথে যৌথ (আদিগন্ত, ঢাকা ২০১৩), ‘পঞ্চপাণ্ডব-৩’ (ছড়া) (বর্ণায়ন-২০১৪), ‘ছড়াসমগ্র-১’ (আদিগন্ত, ঢাকা-২০১৪), ‘ফর দ্যা পিপল বাই দ্যা’ (ছড়া) (বর্ণায়ন-২০১৪), নাসের মাহমুদের নির্বাচিত ১০০ ছড়া, (বিভাস, ঢাকা-২০১৪), ‘দুরবো এষের ছড়া’ (জিনিয়াস পাবলিকেশনস, ঢাকা-২০১৪), ‘পাখির লেখা পাখির ছড়া’ (সিদ্দিকিয়া, ঢাকা-২০১৪)।
তার সম্পাদিত গ্রন্থের মধ্যে ছিল ঃ সেকালের ছড়া একালের ছড়া (বর্ণায়ন, ঢাকা-২০০৮, দ্বিতীয় প্রকাশ-২০১১), মামাবাড়িরগল্প (কথা প্রকাশ-২০০৯), বাবার গল্প (কথা প্রকাশ-২০০৯), মায়ের গল্প (কথা প্রকাশ-২০০৯, দ্বিতীয় প্রকাশ-২০১১), দুই বাংলার ভূতের ছড়া (ইত্যাদি, ঢাকা-২০০৯), একুশের ছড়া কবিতা (নালন্দা, ঢাকা-২০০৯), শতবর্ষের নির্বাচিত হাসির গল্প (বর্ণায়ন, ঢাকা-২০০৯), বাবা তোমার জন্যে-ছড়া কবিতা (মুক্তদেশ, ঢাকা-২০১০), ‘মা তোমাকে’ (ছড়া-কবিতা) (মুক্তদেশ-২০১৪), ‘দুই বাংলার শ্রেষ্ঠ কিশোর গল্প’ (জিনিয়াস পাবলিকেশনস, ঢাকা-২০১৪)।
কবি ও ছড়াকার হিসেবে তিনি বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।
উল্লেখ্য, নাসের মাহমুদের পিতা মরহুম শাহ্ লুৎফর রহমান ছিলেন ভাতশালার জমিদার আবিদ আলী শাহ্ বংশধর। তিনি(শাহ্ লুৎফর রহমান) বৃটিশ বিমান বাহিনীর সৈনিক হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশগ্রহণ করেন। পাকিস্তান আমলে (১৯৬০-৬৫) তিনি কশবামাজাইল ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান ছিলেন। এছাড়াও তিনি ১৯৬২ সালে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য(এমএনএ) পদে নির্বাচন করেন। তিনি ১৯৭০ সালের ৯ই জুন ইন্তেকাল করেন। নাসের মাহমুদের মা রত্নগর্ভা মোছাঃ সুফিয়া রহমান ২০১৫ সালের গত ১৭ই নভেম্বর ইন্তেকাল করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!