মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

সরকারী যাকাত ফান্ডে অর্থ প্রদানের জন্য বিত্তবানদের প্রতি রাজবাড়ী জেলা প্রশাসকের আহবান

  • আপডেট সময় শুক্রবার, ১৬ জুন, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ দুঃস্থ ও অসহায় মানুষের কল্যাণে সরকারী যাকাত ফান্ডে যাকাত প্রদানের জন্য বিত্তবানদের প্রতি আহবান জানিয়েছেন রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী।
গত ২৯শে মে জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সরকারী প্যাডে দেওয়া ডি.ও পত্রে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে উল্লেখ করা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশন সরকারী যাকাত ফান্ডের মাধ্যমে মানবতাবাদী আদর্শের বাস্তব রুপায়ন তথা দুঃস্থ ও অসহায় মানুষের কল্যাণে কর্মসূচী গ্রহণ করে থাকে। সরকারীভাবে যাকাত ফান্ড পরিচালনার জন্য জেলা পর্যায়ে একটি জেলা যাকাত কমিটি রয়েছে। ইসলামের একটি অন্যতম স্তম্ভ হচ্ছে যাকাত, যা দুঃস্থ মানুষের জন্য সমাজের বিত্তবানদেরকে তাদের সম্পত্তির শরীয়ত নির্ধারিত একটি অংশ প্রদান করতে হয়। ধর্মীয় বিবেচনায়, যাকাত প্রদানের ফলে যাকাত প্রদানকারীর সমস্ত ধন-সম্পত্তি এবং তার নিজ আত্মা পরিশুদ্ধ হয়। পাশাপাশি মানবিক বিবেচনায়, যাকাত প্রদানের মাধ্যমে সমাজের অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য দূর হয় এবং সমাজে ভারসাম্য প্রতিষ্ঠিত হয়। যাকাত বিভিন্ন অর্থনৈতিক অপরাধ কমিয়ে আনতেও সহায়তা করে। সরকারী যাকাত ফান্ডের অর্থে অসহায়, দুঃস্থ ও অসুস্থদের স্বাস্থ্য সেবাসহ আর্থ-সামিজকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য বিভিন্ন কর্মসূচী বর্তমানে অব্যাহত আছে। এ সব কর্মসূচীর মধ্যে রয়েছে-শিশু হাসপাতাল পরিচালনা, সেলাই প্রশিক্ষণ, দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ, দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, দরিদ্র বেকারদের রিক্সা, ভ্যান ও সেলাই মেশিন প্রদান, অসহায় বিধবা মহিলাদের দারিদ্র বিমোচন ও পুনর্বাসনের লক্ষ্যে হাঁস-মুরগী, গরু-ছাগল প্রদান, নদী ভাঙ্গন এলাকায় বিধবা বাস্তুহারা দরিদ্র মহিলাদের গৃহ নির্মাণে সহায়তা দান, দরিদ্র বেকারদের কারিগরি প্রশিক্ষণ, ক্ষুদ্র ব্যবসায় পুঁজির সংস্থান ইত্যাদি সেবামূলক কর্মসূচী। রহমত, মাগফিরাত ও নাজাতের পুরস্কারসমৃদ্ধ পূণ্যের এই মাহে রমজানে মহান আল্লাহতা’আলার সন্তুষ্টি অর্জনের পাশাপাশি ঈদের খুশিকে বিপন্ন, দুঃখী ও অসহায় মানুষের মধ্যে ছড়িয়ে দিতে সরকারী যাকাত ফান্ডে যাকাতের অর্থ প্রদান করে এ ফান্ডের মাধ্যমে পরিচালিত কর্মসূচীকে সফল করতে ভূমিকা রাখতে পারেন। এমতাবস্থায় যাকাতের একটি অংশ দুঃস্থ ও অসহায় মানুষের কল্যাণের জন্য সরকারী যাকাত ফান্ডে প্রদানের জন্য বিত্তবানদের প্রতি অনুরোধ জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!