শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৩ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

করোনা পরিস্থিতির অবনতি ঘটায় নিউইয়র্কে ১হাজার শয্যার সামরিক হাসপাতাল জাহাজ

  • আপডেট সময় বুধবার, ১ এপ্রিল, ২০২০

॥আন্তর্জাতিক ডেস্ক॥ যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল নিউইয়র্কে মহামারী করোনা ভাইরাস পরিস্থিতির আরো অবনতি ঘটায় গত সোমবার সেখানে একটি সামরিক হাসপাতাল জাহাজ পৌঁছেছে।
এদিকে দেশব্যাপি মৃতের সংখ্যা ৩হাজার ছাড়িয়ে যাওয়ায় জরুরীভাবে আরোপ করা বিধি নিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে। খবর এএফপি’র।
মার্কিন নৌবাহিনীর ১হাজার শয্যা বিশিষ্ট ইউএসএনএস কমফোর্ট জাহাজ ম্যানহাটনের একটি জেটিতে ভিড়েছে।
এদিকে যুক্তরাষ্ট্রের আরো কয়েকটি রাজ্যের লোকজনকে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্টারকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের জনগণকে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়া বর্জন করার কথা জানানোর পর এসব রাজ্যে ঘরে থাকার ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হলো।
৮৯৪ ফুট দীর্ঘ এ জাহাজ গত শনিবার ভার্জিনিয়ার নরফক ছেড়ে আসার সময় জনতা করতালি দিয়ে অভিনন্দন জানায়। জাহাজটিতে ১২টি অপারেটিং কক্ষ রয়েছে।
গত রবিবার ট্রাম্প যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ইস্টার উপলক্ষে যে বিধি-নিষেধ শিথিল করার পরিকল্পনা ছিল বাতিল করেন এবং এপ্রিলের শেষ নাগাদ পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনার মেয়াদ বৃদ্ধি করেন।
তিনি বলেন, করোনা ভাইরাসে আমেরিকার মৃত্যুর হার দুই সপ্তাহ ধরে বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। মহামারী করোনাভাইরাসে প্রায় ২লাখ মানুষ প্রাণ হারাতে পারে বলে সিনিয়র বিজ্ঞানী অ্যান্থোনী ফাউসি ‘ভয়ংকর’ পূর্বাভাস দেওয়ার পর ট্রাম্প এমন ধারণা ব্যক্ত করেন।
জন হফকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বের মধ্যে বর্তমানে যুক্তরাষ্ট্রের মানুষ করোনা ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছে।
সূত্র জানায়, দেশটিতে ১ লাখ ৬৩ হাজারেরও বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত। তারা আরো জানায়, যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে ৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১হাজার ২শ’ মানুষ নিউইয়র্কের বাসিন্দা।
যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী এবং অধিক জনপ্রিয় মার্কিন নগরী নিউইয়র্ক সিটিতে করোনা ভাইরাসে প্রায় ৭শ’ ৯০ জনের মৃত্যু হয়।
তথ্য অনুযায়ী, করোনায় যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩হাজার ৮জন এবং আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ৪২৯ জন, যা ইতালি, স্পেন ও চীনের চেয়ে অনেক বেশী।
বর্তমানে করোনা মহামারী ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় প্রাথমিক পর্যায়ে ফেডারেল সরকার দ্রুত পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে এমন অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমালোচিত হচ্ছেন।
ডোনাল্ড ট্রাম্প ১২ই এপ্রিল ইস্টারের সময় থেকে লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত বাতিল করে সামাজিক দূরত্ব বজায় রাখার মেয়াদ পুরো এপ্রিল মাস পর্যন্ত বৃদ্ধি করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!