সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৫২ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

লকডাউনে মানবেতর জীবনযাপন করছে খেটে খাওয়া গোয়ালন্দের হতদরিদ্র মানুষ

  • আপডেট সময় মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০

॥রফিকুল ইসলাম॥ রাজবাড়ী জেলার অসংখ্য খেটে খাওয়া হতদরিদ্র মানুষ করোনা ভাইরাসের লকডাউনের ফলে কাজ না থাকায় মানবেতন জীবনযাপন করছে। তাদের হাতে এখন পর্যন্ত সরকারী ও বেসরকারী সহায়তা মিলছে না।
জেলার ৫টি উপজেলার পদ্মা ও গড়াই নদীর ভাঙ্গন কবলিত অসহায় পরিবারগুলোর দুর্দশা চরমে পৌঁছেছে। গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ও দৌলতদিয়া ইউনিয়নের পদ্মা নদীর ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা সর্বাধিক। তাদের অনেকেই মহাসড়ক ও রেল লাইনের পাশে ঘর তুলে বসবাস করছে। করোনা ভাইরাসের কারণে লকডাউনের ফলে শ্রমজীবী মানুষ কাজের সন্ধানে ঘর থেকে বের হতে পারছে না। দৌলতদিয়া ঘাটের ২শতাধিক হকার বেকার হয়ে পড়েছে। এসব হকাররা ফেরী ঘাট, লঞ্চ ঘাট, রেল স্টেশন, বাস/ট্রাক টার্মিনাল ও যৌনপল্লীতে ঝাল মুড়ি, ভাত, কলা, মাছ, তরকারীসহ নানা কিছু বিক্রি করে সংসার চালাতো।
গত কয়েক দিন ধরে জেলার কয়েকশত হোটেল ও মিষ্টির দোকান বন্ধ, শতাধিক আবাসিক হোটেল বন্ধ হয়েছে। কয়েক হাজার পরিবহন শ্রমিকও বেকার জীবনযাপন করছে। মিষ্টির দোকানগুলো বন্ধ থাকায় হাট-বাজারগুলোতে ২৫/৩০ টাকা লিটার দরে দুধ বিক্রি হচ্ছে। এতে গরুর খামারীরা লোকসান গুনছে।
শহীদওহাবপুর ইউপির গোয়ালন্দ মোড় এলাকার চায়ের দোকানী মঞ্জু(৭২) বলেন, কয়েক দিন ধরে দোকান বন্ধ রাখতে হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোন সরকারী সাহায্য পাইনি। জাহাঙ্গীর নামের একজন অটোরিক্সা চালক বলেন, বাস চলাচল বন্ধ থাকায় এখন আর তেমন যাত্রী পাওয়া যাচ্ছে না। আমাদের আয় অনেক কমে গেছে।
দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল রহমান মন্ডল জানান, গত শনিবার পতিতাপল্লীর ১৩শত যৌনকর্মীর মধ্যে সরকারীভাবে ও এমপি আলহাজ্ব কাজী কেরামত আলীর পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। তবে ইউনিয়নের নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এখনো ত্রাণ দেয়া সম্ভব হয়নি।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোঃ আব্দুল করিম জানান, গতকাল সোমবার সব উপজেলার ১০০ জন করে চা ও পান দোকানীদের মধ্যে ২০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। প্রত্যেক ইউনিয়নের ৫০টি করে গরীব পরিবারের মধ্যে ১০ কেজি করে চাল, ৫ কেজি করে আলু ও ২ কেজি করে ডাল বিতরণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!