Site icon দৈনিক মাতৃকণ্ঠ

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক ও নার্সের অবহেলায় পাংশার স্কুল শিক্ষিকা রিপার মৃত্যু

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক ও নার্সের কর্তব্য অবহেলায় অক্সিজেনের অভাবে রিপা দাস(৩২) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। গতকাল ৩০শে মার্চ সকাল সাড়ে ৮টার দিকে ওই প্রসূতি মারা যান।
নিহত রিপা দাস রাজবাড়ী জেলার পাংশা উপজেলার রামকোল গ্রামের মিঠুন সরকারের স্ত্রী। তিনি রামকোল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ছিলেন। বাবার বাড়ী ফরিদপুর শহরের টেপাখোলায়। চার বছরের বিবাহিত জীবনে এই প্রথম তিনি সন্তান সম্ভবা হয়েছিলেন।
নিহত রিপার ভগ্নিপতি ধীরাজ কুমার বলেন, রিপা আড়াই মাসের গর্ভবতী ছিল। হঠাৎ রক্তক্ষরণ হওয়ায় গত রবিবার দুপুর ২টার দিকে তাকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকগণ তাকে পরীক্ষা-নিরীক্ষা করে এম.আর(গর্ভপাত) করাতে বলেন। ওই দিনই সন্ধ্যা ৭টার দিকে রিপাকে অপারেশন থিয়েটারে নেয়া হয়। হাসপাতালের গাইনী বিশেষজ্ঞ ডাঃ কানিজ ফাতেমা তার এম.আর করান। সকাল ৭টার দিকে সেখান থেকে তাকে বের করে বেডে দেয়া হয়। এ সময় রিপার প্রচন্ড শ্বাসকষ্ট হচ্ছিল। দীর্ঘক্ষণ নার্স ও ইন্টার্নিদের কাছে অনুরোধ করলেও তারা অক্সিজেন দেয়ার ব্যবস্থা করতে পারেনি। প্রায় এক ঘন্টা পর একটি অক্সিজেন সিলিন্ডার আনা হলেও তার আগেই সে মারা যায়।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, ডাঃ কানিজ ফাতেমা আমাকে জানিয়েছেন, অস্ত্রোপচারের পর রোগীর অবস্থা ভালো ছিল। সকাল হঠাৎ অবস্থার অবনতি হওয়ায় তিনি মারা গেছেন। অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হয়েছে কিনা আমার জানা নেই। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দেখা হবে।