Site icon দৈনিক মাতৃকণ্ঠ

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন ঃ জেলা জুড়ে নীরবতা

॥স্টাফ রিপোর্টার॥ করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ২৬শে মার্চ রাজবাড়ী শহরসহ জেলার সব ধরনের গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। শহরের ছোট বড় সব সড়কই এখন যানবাহন শূন্য। দোকান পাট ও মার্কেট বন্ধ। এমনকি পাড়া, মহল্লার রাস্তা, গলি পথেও নেই কোনো রিক্সা বা অটোবাইক। শুধু যানবাহন নয়, সড়কগুলো হয়ে পড়েছে জনশূন্য। মাঝে মধ্যে মালবাহী ট্রাক ও জরুরী সেবায় নিয়োজিত সংস্থার কর্মীদের চলাচল করতে দেখা গেছে। এছাড়াও বন্ধ রয়েছে চায়ের দোকানসহ সব ধরণের দোকান পাট। আর এ কারণেই জেলা জুড়ে নেমে এসেছে নীরবতা।
গতকাল শুক্রবার ও গত বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজবাড়ী শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রতিটি সড়কই প্রায় যানবাহন ও জনশূন্য। রাজবাড়ী-ফরিদপুর, রাজবাড়ী-কুষ্টিয়া ও বাজবাড়ী-বালিয়াকান্দি সড়কে ভারী যানবাহন চলাচল করেনি।
বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের যে দাপট চলছে, বাংলাদেশেও তার আঘাত লেগেছে। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার আগামী ৪ঠা এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে।
এই সাধারণ ছুটি চলাকালে জনসাধারণকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের নির্দেশনা মেনে সর্বস্তরের মানুষ ঘরে অবস্থান করছেন। জনসাধারণের ঘরে থাকা নিশ্চিত করতে সড়কে টহল দিচ্ছে পুলিশ, সেনাবাহিনীসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা। রাজবাড়ী শহরসহ জেলার প্রায় সব রাস্তায় লোক চলাচলও নিয়ন্ত্রণ এবং মাস্ক ব্যবহারে বাধ্য করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
করোনা পরিস্থিতি মোকাবিলায় গত ২৪শে মার্চ সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক ভিডিও বার্তায় ২৬শে মার্চ থেকে সবধরণের গণপরিবহন বন্ধের ঘোষণা দেন। এমন ঘোষণার পর গতকাল বৃহস্পতিবার সকাল থেকে কোনও ধরণের পরিবহন চালাচল করছে না।