Site icon দৈনিক মাতৃকণ্ঠ

সিঙ্গাপুরে বাংলাদেশের হাই কমিশনে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

॥আন্তর্জাতিক ডেস্ক সিঙ্গাপুরস্থ বাংলাদেশের হাই কমিশনে যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে গতকাল ২৬শে মার্চ ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।
সকালে হাই কমিশন মিলনায়তনে হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচীর সূচনা হয়। পতাকা উত্তোলন শেষে মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি কামনাসহ দেশের সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানোর পর দিবসটির তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও হানাদার বাহিনীর হাতে নির্যাতিত মা-বোনদের আত্মত্যাগ স্মরণ করে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার মর্যাদা সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
এছাড়াও তিনি সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশীদেরকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশমাতৃকার উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান। সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ হাই কমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে সিঙ্গাপুর সরকারের নির্দেশনা মেনে সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠান পালন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে হাই কমিশন কর্তৃক সিঙ্গাপুরের অন্যতম জনপ্রিয় দৈনিক পত্রিকা ‘The Business Times’-এ দুই পৃষ্ঠাব্যাপী রঙিন ক্রোড়পত্র প্রকাশ করা হয়।