মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:৩৯ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
পিএসসি’র নবনিযুক্ত চেয়ারম্যান সোহরাব হোসাইনের শপথ গ্রহণ শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তাই প্রস্তুতি নিন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রে ১০ই অক্টোবর নাগাদ করোনায় মারা যেতে পারে ২লাখ ১৮হাজার লোক করোনার সংক্রমণ রোধে রাজবাড়ীতে ১৯৯৪ ব্যাচের উদ্যোগে মাস্ক বিতরণ বিশ্ব জুড়ে এক সপ্তাহে কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা অগ্রহণীয় ভাবে বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা চট্টগ্রামের হাটহাজারীতে আল্লামা আহমদ শফী’র জানাযাতে লাখ লাখ মানুষের অংশগ্রহণ শ্রীলংকা সফরের জন্য প্রস্তুতি॥ক্রিকেটাদের করোনা পরীক্ষা শুরু জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‘সরকারের গৃহীত পদক্ষেপে পেঁয়াজের বাজারে দাম কমতে শুরু করেছে’ জাপানের নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজবাড়ীর জেলা প্রশাসকের বাণী

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক অবিস¥রণীয় ও গৌরবোজ্জ্বল দিন। এটি বাঙালি জাতির আত্মপরিচয় অর্জনের দিন, পরাধীনতার শিকল ভাঙার দিন। এ দিনে ২৫শে মার্চের কালো রাতের বিভীষিকার ধ্বংসস্তুপ থেকে মাথা উঁচু করে দাঁড়িয়ে বাঙালি জাতি গর্জে উঠেছিল চূড়ান্ত মুক্তির লক্ষ্যে। এবার স¦াধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকীতে ‘মুজিববর্ষে’ মহান স¦াধীনতা ও জাতীয় দিবস পালিত হচ্ছে। ঐতিহাসিক এ দিনে আমি গভীর শ্রদ্ধার সাথে স¥রণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে; যাঁর ডাকে সাড়া দিয়ে মুক্তি পাগল বাংলার মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে ছিনিয়ে আনে স¦াধীনতার লাল সূর্য। সশ্রদ্ধ চিত্তে স¥রণ করি স¦াধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লক্ষ শহীদ এবং দুই লক্ষাধিক নির্যাতিত মা-বোনকে; যাঁদের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি স¦াধীনতা। এ অর্জনকে অর্থপূর্ণ করতে সবাইকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে হবে, স¦াধীনতার চেতনাকে ধারণ করতে হবে এবং এ চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পৌঁছে দিতে হবে।
এ বছর আমরা মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করছি এমন এক সময়ে যখন সারা বিশ্বের ন্যায় আমাদের দেশে কিছু মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। বাংলাদেশ সরকার মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। করোনা ভাইরাসের কারণে আতঙ্কিত না হয়ে বরং সচেতন হওয়াটা সকলের জন্য জরুরী। করোনা ভাইরাসের বাহক হচ্ছে মানুষ। মানুষের সংস্পর্শেই সংক্রমিত হচ্ছে এই ভাইরাস। সে কারণেই বিদেশ ফেরত ব্যক্তিদের অবশ্যই ১৪ দিন বাড়িতে অবস্থানের পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনন্সিটিটিউটের বিশেষজ্ঞগণ। রাজবাড়ী জেলায় করোনা ভাইরাসের বিস্তৃতিরোধ এবং ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সরকারি নির্দেশনা অনুযায়ী সার্বিক অবস্থা বিবেচনায় সকলের জন্য আবশ্যকীয় পালনীয় হিসেবে জেলা প্রশাসন ইতোমধ্যে ১২ দফা সম্বলিত নির্দেশনা জারি করেছে। এছাড়া করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সংশ্লিষ্ট সকল বিভাগের সাথে সুষম সমন¦য়ের মাধ্যমে নানা পদক্ষেপ গ্রহণ করেছে।
করোনা ভাইরাসে আতঙ্কিত নয়, আমরা এর প্রতিরোধ করবো। এর লক্ষণ ও প্রতিরোধে করণীয় সম্পর্কে জানবো এবং অপরকে জানাবো। সতর্কতার মাধ্যমে আমরা নিজে, আমাদের পরিবারকে, আমাদের সমাজকে এবং আমাদের জাতিকে সুরক্ষিত রাখবো। তাই আসুন, করোনা ভাইরাসে আতংকিত না হয়ে সরকারি নির্দেশনা সমূহ সুষ্ঠুভাবে পালনের মাধ্যমে করোনার ভয়কে জয় করি। করোনা ভাইরাস প্রতিরোধে সবাই যার যার ঘরে অবস্থান করুন। সকলের সার্বিক সহায়তায় মহান স¦াধীনতার আদর্শে উজ্জীবিত হয়ে আমরা করোনা ভাইরাস মোকাবেলায় সক্ষম হব ইনশাআল্লাহ।
সকলের সমি¥লিত প্রচেষ্টায় আমাদের প্রিয় মাতৃভূমিকে একটি সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করাই হোক মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অঙ্গীকার।

(দিলসাদ বেগম)
জেলা প্রশাসক
রাজবাড়ী।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর