Site icon দৈনিক মাতৃকণ্ঠ

করোনা ভাইরাস ঃ যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরী লকডাউন

॥আন্তর্জাতিক ডেস্ক॥ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর কারণে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য নিউইয়র্ক নগরীকে লকডাউন করা হয়েছে। গত ২০শে মার্চ নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো এ ঘোষণা দেন।
গভর্নর অ্যান্ড্রু কুওমো বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস ঠেকাতে নিউইয়র্ক নগরীকে লকডাউন করা হয়েছে। আমি চাই না এই ভাইরাসে কোনো প্রাণহানি হোক।
তিনি বলেন, রবিবার থেকে কেবল মুদির দোকান, ফার্মেসী এবং অন্যান্য প্রয়োজনীয় ক্রিয়াকলাপ ছাড়া নগরীর সমস্ত অপ্রয়োজনীয় ব্যবসা বন্ধ থাকবে। বাস্কেটবলসহ অন্যান্য সব খেলাধুলা বন্ধ থাকবে। বাড়ি থেকে বিশেষ প্রয়োজন ছাড়া সরকারী এবং বেসরকারী খাতের কর্মচারীর বের হবেন না।
গভর্নর বলেন, আমি কারো ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারি না। কিন্তু নিজেদের রক্ষা করার জন্য আমাকে এই কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে।
লন্ড্রি, রেস্টুরেন্টে শুধু ডেলিভারি, পেট্রোলপাম্প এবং সীমিত গণপরিবহন চালু থাকবে। আশপাশের রাজ্যেও এমন ঘোষণার প্রত্যাশা করছেন বলে জানান তিনি।
করোনা ভাইরাসে(কোভিড-১৯) আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৭৩ জন মারা গেছে। গত ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছে ৫হাজার ৫০ জন। মারা গেছেন ৩০ জন। মোট আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ৮৩৯ জন।