Site icon দৈনিক মাতৃকণ্ঠ

কালুখালীর বোয়ালিয়া ইউপিতে দু’দিনব্যাপী সাধু সংঘ ও বাউল গান অনুষ্ঠিত

॥মনির হোসেন॥ রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার বোয়ালিয়ায় ২দিনব্যাপী সাধু সংঘ ও বাউল গান অনুষ্ঠিত হয়েছে। গত ১৩ই মার্চ রাতে মানুষ ভজলে সোনার মানুষ হবি এই ধ্বনিতে বোয়ালিয়া মধ্যপাড়া মোহাম্মদ শাহ্ ফকিরের আখড়া বাড়ীতে লালন ভক্ত ধাম-এর আয়োজনে অনুষ্ঠিত হয় সাধু সংঘ ও বাউল গান।
অনুষ্ঠানে উদ্বোধনী বাউল গান পরিবেশন করেন জিন্না বাউল। মোছাঃ কাজলী সরকার মাছপাড়া, মোছাঃ নদীয়া পোড়াদাহ, রওশন বাউল মাছপাড়া একাডেমী, নবগঠিত বাউল সংঘের সভাপতি শাহ আলম সম্ভু বাউলসহ স্থানীয় বাউলগণ এতে গান পরিবেশন করেন।
অনুষ্ঠানে নজরুল ইসলামের সভাপতিত্বে কালুখালী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ কামরুল হাসান বক্তব্য রাখেন।
তিনি তাঁর বক্তব্যে বালেন, বাংলাদেশের ঐতিহ্যবাহী গান হলো বাউল গান। বর্তমানে আমাদের মধ্য থেকে হারিয়ে যাচ্ছে এই গান। একটি দেশ তার সংস্কৃতির মধ্য দিয়ে তোলে ধরে নিজেকে। তেমনি আমাদের দেশেও রয়েছে নানা ধরনের সংস্কৃতি। একটি সংস্কৃতির আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছে তার দেশের গান। একেক ঘরানার গান গেয়ে শিল্পীরা নিজে দেশের কৃষ্টি এবং ঐতিহ্য তুলে ধরতে পারেন খুব সহজেই।
করোনা ভাইরাস সম্পর্কে তিনি সকলকে আতঙ্কিত না হয়ে এবং সচেতন হতে বলেন। এছাড়াও অন্যান্যের মধ্যে রতনদিয়া রজনীকান্ত সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হাফিজুর রহমান হাফিজ, বোয়ালিয়া ইউপি সদস্য মোঃ আঃ করিম মোল্লা, বোয়ালিয়া ইউপি যুবলীগের আহ্বায়ক শেখ মোঃ ফারুক, মোঃ আব্দুল আজিজ শিকদার আকু, মোঃ ফজলু বেপারী, বাবলু শেখ ও ডাঃ গোপাল চন্দ্র শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।