রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১০:২৩ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন ও জাতীয় শিশু দিবস উদযাপনের প্রস্তুতি সভা

  • আপডেট সময় বুধবার, ৪ মার্চ, ২০২০

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ আগামী ১৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩রা মার্চ সকাল সাড়ে ১০টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোহাম্মদ আশেক হাসান, অতিরিক্ত পুলিশ সুপার(অপরাধ ও প্রশাসন) মোঃ সালাহ উদ্দিন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নূরে সফুরা ফেরদৌস, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি ও এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোঃ বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার মুশফিকুর রহমান, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী বিমল কুমার দাশ, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী(চঃ দাঃ) কে.বি.এম সাদ্দাম হোসেন, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আমরা অত্যন্ত ভাগ্যবান যে আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসের একটি অংশ হতে পারছি। আমাদের সকলকে অবশ্যই যার যার অবস্থান থেকে জাতির জনকের জন্মশত বার্ষিকীর সকল কার্যক্রম যাতে সুন্দর ও সফলভাবে সম্পন্ন হয় সেই চেষ্টা করতে হবে। আগামী ১৭ই মার্চ জাতির জনকের জন্মদিনে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতির জনকের জন্মশত বার্ষিকী শুরু হবে। বর্তমানে দেশের সকল জেলা ও উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর ক্ষণগণনা চলছে। মূলতঃ ১৭ই মার্চ জাতির জনকের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২টি ভাগে বিভক্ত করে পালন করা হবে। যার একটি ভাগে সরকারী নির্দেশনা মোতাবেক জেলা পর্যায়ের কর্মসূচী এবং অপরটি জাতীয় পর্যায়ে প্রধানমন্ত্রী কর্তৃক জন্মশত বার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান সরাসরি বড় পর্দায় সম্প্রচার।
তিনি বলেন জেলা পর্যায়ের সকল সরকারী ও বেসরকারী বিভাগের কর্মকর্তাগণসহ সকলে জাতির জনকের জন্মশত বার্ষিকীর সকল কর্মসূচীতে অংশগ্রহণ করবেন। যদি কোন বিভাগ বা অন্য কেউ ১৭ই মার্চ তাদের প্রতিষ্ঠানে কিছু পালন করতে চায় তবে তাদেরকে অবশ্যই সরকারী কর্মসূচীতে অংশগ্রহণ করার পর জেলা প্রশাসনের সাথে আলোচনা করে কর্মসূচী গ্রহণ করতে হবে। সকল কর্মসূচী যাতে নিরাপদে পালন করা যায় সে জন্য জেলা পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি আরও জানান, গৃহীত কর্মসূচী অনুযায়ী আগামী ১৭ই মার্চ সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী-বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও পুলিশ লাইন্সে ২১বার তোপধ্বনির মধ্য দিয়ে জাতির জনকের জন্মশত বার্ষিকীর কর্মসূচী শুরু হবে। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির জনকের ভাস্কর্যে পুস্পমাল্য অর্পণের মাধ্যমে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল সাড়ে ৯টায় আম্রকানন চত্বরে শিশু সমাবেশ অনুষ্ঠিত হবে, যাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সকল শিশুরা অংশগ্রহণ করবে। সকাল ১০টায় সেখান থেকে শিশুসহ সকলের অংশগ্রহণে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে বেড়াডাঙ্গা ৩নং সড়কের পৌর শিশু পার্কে গিয়ে শেষে হবে। সেখানে শিশুপার্কে স্থাপিত মঞ্চে শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। র‌্যালী চলাকালীন সময়ে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শিশু পার্ক পর্যন্ত রাস্তায় সকল যান চলাচল বন্ধ থাকবে। বাদ যোহর জেলার সকল মসজিদে জাতির জনকের রূহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহ্র দরবারে বিশেষ মোনাজাত করা হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাদের সুবিধামতো সময়ে জাতির জনকের জন্য বিশেষ প্রার্থনা করা হবে। বিকাল ৩টায় বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে জাতির জনকের জন্মশত বার্ষিকী উপলক্ষে ২৬শে মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী বর্ণাঢ্য মেলার উদ্বোধন করা হবে। মেলা উদ্বোধনের পর বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিভিন দেশের রাষ্ট্রপ্রধানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠান মেলার মাঠে স্থাপিত মঞ্চে বড় পর্দার মাধ্যমে সম্প্রচার করা হবে। জাতীয় পর্যায়ের উদ্বোধন অনুষ্ঠান শেষে একই মঞ্চে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। মেলা আকর্ষণীয় করতে জেলার সকল সরকারী দপ্তরের পাশাপাশি বেসরকারী দপ্তরসহ যে কেউ জেলা প্রশাসনের সাথে আলোচনা সাপেক্ষে মেলায় স্টল দিতে পারবেন। মেলা চলাকালীন সময়ে প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনীসহ বিভিন্ন আকর্ষণীয় ইভেন্ট থাকবে। শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে। জেলার সরকারী দপ্তরগুলো জাতির পিতার জন্মশত বার্ষিকী উপলক্ষে বছরব্যাপী যে অনুষ্ঠান পালনের প্রস্তুতি গ্রহণ করেছে সেগুলো জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে পালন করতে হবে।
এছাড়াও সভায় রাজবাড়ী জেলা জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আহমেদ নিজাম মন্টুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয় এবং তার রূহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহ্র দরবারে মোনাজাত করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!