Site icon দৈনিক মাতৃকণ্ঠ

করোনা ভাইরাস আতঙ্কে প্রবাসীরা বাংলাদেশীরা

॥আমিরাত থেকে ওবায়দুল হক মানিক॥ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। প্রায় প্রতিদিনই এ ভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যু ঘটছে। ইতিমধ্যে সিঙ্গাপুরে ৫জন ও সংযুক্ত আরব আমিরাতে ১জন প্রবাসী বাংলাদেশীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এতে বিশ্বের বিভিন্ন দেশে বসরবাসকারী প্রবাসী বাংলাদেশীদের মধ্যে করোনা ভাইরাস আক্রান্ত বিরাজ করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বিশ্বের ৫৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২ হাজার ৮৫৮ জনের। আক্রান্ত হয়েছে ৮৩ হাজার ৩৭৯ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ী ফিরেছে ৩৬ হাজার ৪৩৬ জন। করোনা ভাইরাসে শুধুমাত্র চীনের মূল ভূখন্ডেই আক্রান্ত হয়েছে ৭৮ হাজার ৮২৪ জন এবং মারা গেছে ২ হাজার ৭৮৮ জন। অপরদিকে, দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ২২ এবং মৃত্যু হয়েছে ১৩ জনের।
এ ভাইরাসের কারণে ইতালি প্রবাসী বাংলাদেশীরা শুধু আতঙ্কেই নন, তারা চাকুরীও হারাচ্ছেন। এই মুহূর্তে ২ লাখ ৬০ হাজারের মতো বাংলাদেশী ইতালিতে রয়েছেন। দেশটির বেশীরভাগ শহরে জনকোলাহল থেমে গেছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তালা ঝুলছে। সুপারশপ, রেস্টুরেন্ট, নাইট ক্লাবগুলোর বেশীরভাগই বন্ধ। সিনেমা হল, জাদুঘরও বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। চরম সংকটে পড়েছে রেস্টুরেন্ট ব্যবসা।
জার্মানী ও অস্ট্রিয়াতেও ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এতে আশঙ্কার মধ্যে দিন পার করছেন সেখানকার প্রবাসী বাংলাদেশীরা। তারা চিন্তায় পড়েছে প্রাণঘাতী এই ভাইরাসটি নিয়ে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের দেশত্যাগ না করে স্বাভাবিক জীবন-যাপন করতে দূতাবাসের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।