শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাতীয় জাদুঘরে বাংলাদেশ-শ্রীলঙ্কার শিল্পীদের সপ্তাহব্যাপী চিত্র প্রদর্শনী সমাপ্ত

  • আপডেট সময় শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপী বাংলাদেশ ও শ্রীলঙ্কার চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘মুজিব শতবর্ষ’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনী গতকাল ২৮শে ফেব্রুয়ারী সমাপ্ত হয়েছে।
গত ২২শে ফেব্রুয়ারী সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ড.এ কে আবদুল মোমেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, চিত্রশিল্পী হাশেম খান, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, এসপিবিএ এবং স্কয়ারের প্রধান অঞ্জন চৌধুরীসহ দুই দেশের শিল্পী ও কূটনীতিকরা।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘শিল্প সর্বজনীন। অতি শক্তিশালী এর প্রকাশ এবং প্রভাব। প্রদর্শনীর ছবিগুলো মন দিয়ে দেখেছি। প্রতিটি ছবির নিজস্ব আঙ্গিক ও আলাদা বৈশিষ্ট্য রয়েছে। তবে শ্রীলঙ্কার সঙ্গে আমাদের দেশের সংস্কৃতির ঐতিহ্য এবং মেলবন্ধ প্রায় একই। সেদিক থেকে উভয় দেশের মধ্যে বন্ধুপ্রতীম সম্পর্ক আরো দৃঢ় করতে শিল্পীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এ প্রদর্শনী।’
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে অনেক কিছুতেই মিল আছে। দুটি দেশের অবস্থানও প্রায় পাশাপাশি। এই সাংস্কৃতিক আদান-প্রদান অব্যাহত থাকা উচিত। ভবিষ্যতে আরও অনেক সৃজনশীল কাজ হোক দুই দেশের মধ্যে।’
নন্দিত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘প্রদর্শনীর সব ছবিই সুন্দর ও পরিচ্ছন্ন। চোক জুড়ায়, মন ভরায়। খুব চমৎকার কাজ করেছেন শিল্পীরা। আমি তাদের শুভেচ্ছা জানাই। আমাদের অনেক বড় কাজ করলেই হবে না, একই সঙ্গে আমাদের শেকড়কেও ধরে রাখতে হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর এ আয়োজনকে আমি বাহবা জানাই।’
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অঞ্জন চৌধুরী ও চিত্রশিল্পী হাশেম খান।
আয়োজকরা জানিয়েছেন, গত ২২শে ফেব্রুয়ারী থেকে গতকাল ২৮শে ফেব্রুয়ারী পর্যন্ত প্রদর্শনীতে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ১৮জন শিল্পীর মোট ৭২টি শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে।
মুজিব শতবর্ষ উপলক্ষে সোসাইটি ফর প্রমোশন অব বাংলাদেশ আর্ট (এসপিবিএ) ও শিল্পপ্রভার প্রকাশক অঞ্জন চৌধুরী বাংলাদেশ ও শ্রীলংকার নবীন-প্রবীণ চিত্রশিল্পীদের অংশগ্রহণে এই চিত্রপ্রদর্শনীর আয়োজন করেন। একই সঙ্গে ঢাকার পার্শ্ববর্তী গাজীপুরের ‘নক্ষত্রবাড়ী’ নামক রিসোর্টে দুই দেশের চিত্রশিল্পীদের পাঁচ দিনব্যাপী আর্টক্যাম্প অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, গত বছর শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী ‘বাংলাদেশ আর্ট এক্সপোজিশন শ্রীলংকা’ শীর্ষক দুই দেশীয় চিত্রকলা কর্মশালা ও প্রদর্শনীর মাধ্যমে এই চিত্রপ্রদর্শনী ও আর্টক্যাম্পের ভিত্তি স্থাপিত হয়েছিল। কলম্বোর ওই চিত্রকলা কর্মশালা ও প্রদর্শনীতে রাজবাড়ীর কৃতি সন্তান আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রীতি আলীসহ বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী হাসেম খান, শামসুদ্দোহা, কনকচাঁপা চাকমা, মাকসুদা ইকবাল নীপা, জাহাঙ্গীর হোসেন, রফি হক, মনজুর রশীদ, শ্রীলংকার এস.এইচ সারাত, ড. মনোরঞ্জন হেরাত, ডব্লিউ নয়নানন্দ, রাজা সেগার, চান্না একনায়েক সুদাত আবিসেকারা প্রমুখ চিত্রশিল্পী অংশ নিয়েছিলেন। কলম্বোর সেই আয়োজনের ধারাবাহিকতায় এবার বাংলাদেশে দু’দেশের চিত্রশিল্পীদের অংশগ্রহণে এই চিত্রপ্রদর্শনী ও আর্টক্যাম্প অনুষ্ঠিত হলো। এর মাধ্যমে দেশ দু’টির মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।
প্রসঙ্গত, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী প্রীতি আলী রাজবাড়ীর বিশিষ্ট চিত্রশিল্পী, ভাস্কর, লেখক ও ফটোসাংবাদিক মোহাম্মদ গোলাম আলীর কন্যা।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!