বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর শহীদওহাবপুর ইউপিতে কৃষক সমাবেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২০

॥কাজী তানভীর মাহমুদ॥ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের(বিএআরআই) সরেজমিন গবেষণা বিভাগ, ফরিদপুর-এর আয়োজনে গতকাল ২৪শে ফেব্রুয়ারী দুপুরে রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের সাদীপুর গ্রামে ফসল নিবিড়তা বৃদ্ধিকরণে চার ফসল ভিত্তিক ফসল বিন্যাস উদ্ভাবন ও বিস্তার কর্মসূচীর আওতায় সরিষা, তিল, রোপা আউশ ও আমন ফসল ধারায় বারি সরিষা-১৪ জাতের উৎপাদন কার্যক্রমের উপর কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে বিএআরআই’র গাজীপুর সরেজমিন গবেষণা বিভাগের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মোঃ আককাছ আলী, বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজবাড়ীর উপ-পরিচালক গোপাল কৃষ্ণ দাস, কর্মসূচী পরিচালক ড. মোঃ ফারুক হোসেন, সরেজমিন গবেষণা বিভাগ, কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. জাহান আল মাহমুদ প্রমুখ বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন বিএআরআই ফরিদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহমেদ এবং সঞ্চালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম রুহুল কুদ্দুস।
প্রধান অতিথির বক্তব্যে ড. মোঃ আককাছ আলী বলেন, দেশের জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, কিন্তু জমি কমে যাচ্ছে। এ জন্য জমির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে অল্প জমিতে অধিক ফসল জন্মাতে হবে। দেশে প্রায় ৫.৫ লক্ষ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়। এর থেকে প্রায় ২লক্ষ মেট্রিক টন তেল পাওয়া যায়, যা চাহিদার তুলনায় অপ্রতুল। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট বারি সরিষা ১৪ নামে যে স্বল্পমেয়াদী জাত উদ্ভাবন করেছে তার গড় ফলন প্রতি হেক্টরে ১.৪ থেকে ১.৮ টন বা প্রতি শতাংশে প্রায় ৬ কেজি। তাই নতুন জাত আবাদে কৃষক আর্থিকভাবে লাভবান হবে। তারা খুব সহজে চার ফসল ধারাতে খাপ খাওয়াতে পারে। সমাবেশে শতাধিক কৃষক ও কৃষাণী অংশ নেয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!