বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  • আপডেট সময় শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০

॥টোকিও প্রতিনিধি॥ জাপানের রাজধানী টোকিওস্থ বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে যথাযথ মর্যাদায় নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে গতকাল ২১শে ফেব্রুয়ারী স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়।
প্রথমে চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতারের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তাগণ, এরপর তোশিমা সিটির ভাইস মেয়র মাসাতো সাইতো পুষ্পস্তবক অর্পণ করেন।
এছাড়াও জাপান প্রবাসী বাংলাদেশী ও অন্যান্য অতিথিগণ প্রভাত ফেরীর মাধ্যমে এসে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন।
অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে দূতাবাস প্রাঙ্গণে চার্জ দ্যা অ্যাফেয়ার্স কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এছাড়াও দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত দেশী-বিদেশী অতিথিদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
চার্জ দ্যা অ্যাফেয়ার্স ড. শাহিদা আকতার তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভাষা শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন। এছাড়াও অনুষ্ঠানে ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব আরিফ মোহাম্মদ।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!