বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

কালুখালীর ছাকেন উদ্দিন উচ্চ বিদ্যালয়ে নিয়ম না মেনে মেহগনি গাছ কর্তনের অভিযোগ

  • আপডেট সময় শুক্রবার, ২১ ফেব্রুয়ারী, ২০২০

॥আশিকুর রহমান॥ রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার কালিকাপুর ইউনিয়নের এ.জেড.এম ছাকেন উদ্দিন উচ্চ বিদ্যালয়ে নিয়ম না মেনে ৪টি মেহগনী গাছ কর্তন করা হয়েছে।
নিয়ম অনুযায়ী উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি সাপেক্ষে বন বিভাগ কর্তৃক মূল্য নির্ধারণের পর গাছ কাটতে হয়। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি আত্মসাতের উদ্দেশ্যে এ নিয়ম না মেনে মূল্যবান গাছগুলো কেটে ফেলে। কিন্তু কেটে ফেলা গাছগুলো সরিয়ে ফেলার আগেই জানাজানি হয়ে পড়ায় এখন তারা বলছে, স্কুলের চেয়ার-টেবিল ও বেঞ্চ বানানোর জন্য ম্যানেজিং কমিটির সভায় রেজুলেশন করে গাছগুলো কেটেছে।
জানা গেছে, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি ১৯৯৯ সালে এমপিওভুক্ত হয়। বিদ্যালয়টিতে বেশ কিছু বড় আকারের মেহগনি গাছ রয়েছে। সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তার অনুমতি না নিয়ে এবং বন বিভাগের মূল্য নির্ধারণ ছাড়াই ও কোন টেন্ডার আহ্বান না করেই বিদ্যালয় কর্তৃপক্ষ ৪টি মেহগনি গাছ কেটে ফেলে।
গত ১৯শে ফেব্রুয়ারী দুপুরে সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে বিদ্যালয় প্রাঙ্গণে কাটা মেহগনি গাছের গুড়িগুলো পড়ে থাকতে দেখা যায়।
এ ব্যাপারে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক শাহজাহান আলী শেখ বলেন, ‘বিদ্যালয়ের চেয়ার-টেবিল ও বেঞ্চ নির্মাণের জন্য গাছগুলো কাটা হয়েছে। গাছ কাটার আগে গত ৪ই জানুয়ারী ম্যানেজিং কমিটির সভায় সিদ্ধান্ত নিয়ে একটি রেজুলেশন করা হয়।’
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নজরুল ইসলামও বলেন, রেজুলেশন করে চেয়ার-টেবিল ও বেঞ্চ নির্মাণের জন্য গাছগুলো কাটা হয়েছে। ‘শুধুমাত্র রেজুলেশন করে বিদ্যালয়ের গাছ কাটার বৈধতা আছে কিনা’-এমন প্রশ্নের কোন সদুত্তর তারা দিতে পারেননি।
এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে কালুখালী উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) শেখ নুরুল আলম বলেন, ‘এ.জেড.এম ছাকেন উদ্দিন উচ্চ বিদ্যালয়ে নিয়ম না মেনে গাছ কাটার বিষয়টি আমি জানতে পেরে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ডেকেছিলাম। তিনি বলেছেন, তারা একটি রেজুলেশন করে বিদ্যালয়ের চেয়ার-টেবিল ও বেঞ্চ নির্মাণের জন্য ৪টি গাছ কেটেছেন। তবে শুধুমাত্র রেজুলেশন করে গাছ কাটার কোন এখতিয়ার তাদের নেই। এই অনিয়ম করার জন্য তাদের উপর আমি নিজেও চরম বিরক্ত। আপাতত কাটা গাছগুলো বিদ্যালয় থেকে না সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!