শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাষ্ট্র কী সম্মান দিচ্ছে দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী শামসুজ্জোহাকে?

  • আপডেট সময় বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০

## তোফাজ্জল লিটন ## বাঙালী ও বাংলাদেশের ১৮ই ফেব্রুয়ারী। ইতিহাসের সেই দিন, যেদিন এক মহান বাঙালী শিক্ষক বলেছিলেন, ‘ছাত্রদের গায়ে গুলি লাগার আগে সেই গুলি আমার বুকে লাগবে।’ এমন মহিমান্বিত কথা পৃথিবীর বুকে কে শুনেছে কবে? ছাত্র-ছাত্রীদের জীবন বাঁচানোর জন্য শহীদ হওয়া এক তরুণ শিক্ষকের রক্তে রক্তিম হয়েছিল মতিহারের সবুজ ঘাস। বাংলাদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. মুহম্মদ শামসুজ্জোহা নামের সেই মহৎপ্রাণ শিক্ষককে কী মনে রেখেছে বাংলাদেশ?
এই শিক্ষকের আত্মত্যাগের কথা জানবে না দেশের আগামী প্রজন্ম এর চেয়ে দুর্ভাগ্য আর কী হতে পারে! শহীদ ড. শামসুজ্জোহা একটি নাম, একটি ইাতহাস। যে ইতিহাস জানার কথা ছিল সমগ্র বাংলাদেশের। সেই ইতিহাস হয়ে রইল শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। আর সে ইতিহাস স্মরণ করে গেল শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও কর্মচারীরা। দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার সে গৌরবজনক ইতিহাস বিস্মৃত হচ্ছে বাংলার আপামর জনতা।
আজকের যে শিশু বেড়ে উঠছে স্বাধীন দেশের হাওয়া আর জলে, সেই শিশু কতটা জানতে পারবে কেমন উত্তাল ছিল ১৯৬৯ সালের গণ-আন্দোলন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে আনীত ‘আগরতলা ষড়যন্ত্র মামলার’ বিরুদ্ধে বাংলার জনতা দুর্বার আন্দোলন গড়ে তুলেছিল। ঊনসত্তরের সেই অগ্নিঝরা দিনগুলোতে বাঙালী আত্মদানে নিজেদের উৎসর্গ করার দীক্ষা নিচ্ছিল। উত্তাল বিক্ষোভের মধ্যে ২০শে জানুয়ারী পাকিস্তানী পুলিশের গুলিতে শহীদ হন ছাত্র ইউনিয়ন নেতা আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান, যিনি শহীদ আসাদ নামেই সমাধিক পরিচিত। এরপর ঊনসত্তরের ফেব্রুয়ারী মাসের ১৫ তারিখে ঢাকা সেনানিবাসে হত্যা করা হয় সার্জেন্ট জহুরুল হককে।
আসাদ ও জহুরুল হত্যায় দেশের মানুষের মধ্যে আন্দোলনের আগুন দাবানলের মতো ছড়িয়ে পড়ে। সার্জেন্ট জহুরুল হককে হত্যার প্রতিবাদে ১৮ই ফেব্রুয়ারী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহস্র ছাত্র-ছাত্রী ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল নিয়ে ক্যাম্পাস থেকে শহরে যাওয়ার চেষ্টা করে। কাজলা গেটে পাকিস্তানী সেনাবাহিনী সে মিছিলে গুলি করার প্রস্তুতি নেয়। এ সময় ড. জোহা নিজের প্রক্টর পরিচয় দিয়ে পাকিস্তানী সেনাবাহিনীকে সেখান থেকে সরে যেতে বলেন। পাকিস্তানী সেনা সদস্যরা তার দাবী মানতে অস্বীকার করলে তাদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন শিক্ষার্থী অন্তঃপ্রাণ মহান বাঙালী শিক্ষক জোহা। বাগ্বিতন্ডার একপর্যায়ে বর্বর পাকিস্তানী সেনারা তাকে গুলি করে। ড. শামসুজ্জোহাকে গুলি করেই ক্ষান্ত হয়নি পাকি বাহিনী, মতিহারের মাটিকে রক্ত রঞ্জিত করে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নৃশংসভাবে হত্যা করা হয় এই মহান শিক্ষককে।
১৯৪৭ সালের দেশভাগের পর তৎকালীন পূর্ব পাকিস্তানে বর্বররা এই প্রথম কোন বুদ্ধিজীবীকে হত্যা করে। দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী হিসেবে ইতিহাসে লিপিবদ্ধ হলো ড. শামসুজ্জোহার নাম। তাকে হত্যার খবর ছড়িয়ে পড়লে আন্দোলনের অনল দাবানল হয়ে ছড়িয়ে পড়তে থাকে দেশের শহর-বন্দর, গ্রাম-গঞ্জ থেকে প্রত্যন্ত প্রান্তরে। জোহার সেই সবুজ চেতনায় কী সজীব হতে পারবে না আমাদের সন্তানেরা ? রাষ্ট্র এ জাতিকে জোহার চেতনা এবং ইতিহাস জানানোর কী ব্যবস্থা গ্রহণ করেছে? এ কেমন দেশ যারা বীরের সম্মান দিতে পারে না! জোহার রক্তের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারে না! সবাই দেশ থেকে নিতে চায়।
শহীদ ড. শামসুজ্জোহার মৃত্যুর ৩৯ বছর পর ২০০৮ সালে রাষ্ট্র তাকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেছে এবং তার নামে একটি স্মারক ডাক টিকেকট প্রকাশ করেছে। একুশে পদকও দেওয়া হয়নি ড. জোহাকে। এ জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিবার আবেদন জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। পৃথিবীর ইতিহাসে ছাত্রদের জন্য কোন শিক্ষকের এভাবে জীবন দেওয়ার ঘটনা বিরল।
১৮ই ফেব্রুয়ারী ড. শামসুজ্জোহার শহীদ হওয়ার দিনটিকে শিক্ষক দিবস ঘোষণার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। সেই আন্দোলনের মিছিলে গত ৩বছর ধরে যুক্ত হয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মফস্বলের বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের আওয়াজ সরকার তো দূরের কথা ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেও পৌঁছায় না! তা না হলে যেখানে লেখাপড়া করেছেন ড. শামসুজ্জোহা সেই বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র-শিক্ষক-সংগঠন কেন এই আন্দোলনে যুক্ত হয় না? প্রত্যেক সরকারের কাছে এই দাবী জানানো হলেও আজ পর্যন্ত কেউ কর্ণপাত করেনি। বর্তমান সরকারেরও এ বিষয়ে কোন ভ্রুক্ষেপ নেই।
জাতিসংঘের সহযোগী সংস্থা ইউনেস্কো ১৯৯৪ সাল থেকে ৫ই অক্টোবরকে ‘বিশ্ব শিক্ষক দিবস’ হিসেবে পালন করছে শিক্ষকদের প্রতি সম্মান প্রদর্শন করে। এছাড়া বিশ্বের প্রায় ১০০টি দেশ স্বতন্ত্র শিক্ষক দিবস পালন করে থাকে। আমাদের পাশের দেশ ভারত তাদের দ্বিতীয় রাষ্ট্রপতি ড. সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিন ৫ই সেপ্টেম্বরকে শিক্ষক দিবস হিসেবে পালন করে। তিনি পেশায় শিক্ষক ছিলেন। এ উপমহাদেশের নেপাল, ভুটান, শ্রীলঙ্কাও স্বতন্ত্র শিক্ষক দিবস পালন করে তাদের শিক্ষকদের প্রতি সম্মান দেখিয়ে। বাংলাদেশে ‘হাত ধোয়া’ দিবসের মতো দিবস পালন করা হয় সরকারীভাবে। অথচ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শিক্ষকদের এতো বড় গৌরবজনক ভূমিকা থাকা সত্ত্বেও এ দেশে শিক্ষকদের সম্মান জানানোর কোনো স্বতন্ত্র দিবস নেই।
প্রশ্ন উঠতেই পারে-কী করে শিক্ষকদের প্রতি সম্মান দেখাতে শিখবে আমাদের আগামী প্রজন্ম। বিশ্বের প্রত্যেকটি দেশের শিক্ষক দিবসের ইতিহাস ঘাঁটলে দেখা যায় তার মধ্যে বাংলাদেশের একজন শিক্ষকের আত্মদানের ইতিহাস খুবই অনন্য ও মহত্তম। স্বাধীনতার পূর্বক্ষণে ঊনসত্তরের গণঅভ্যুত্থানে স্বাধীনতার জন্য চলমান সংগ্রামেই এ আত্মদানের ঘটনাটি ঘটেছে। অথচ ১৮ই ফেব্রুয়ারীকে শিক্ষক দিবস করার জন্য কোন বুদ্ধিজীবীকেও বলতে দেখা যায় না, লিখতেও দেখা যায় না, এ নিয়ে কোন দাবী তুলতেও দেখা যায় না। এটা কী বুদ্ধিজীবীদের হীনমন্যতা নয়?
ড. শামসুজ্জোহার ইতিহাস বাংলাদেশের ইতিহাস। বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয় থেকে প্রস্তাব পাওয়ার পরও মফস্বলের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করাকে শ্রেয় জ্ঞান করেছিলেন ড. জোহা। রাজশাহীকে ভালোবেসে ছিলেন, বাংলাদেশকে ভালোবেসে ছিলেন। ছাত্রদের রক্ষায় নিজের জীবন বিলিয়ে দিয়েছেন তিনি। তাই আমাদের দাবী, মহান এই শিক্ষকের চেতনাকে ছড়িয়ে দিতে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ গ্রহণ করা হোক। বাংলাদেশের জাতীয় শিক্ষক দিবস ঘোষণা করা হোক ড. শামসুজ্জোহার শহীদ হওয়ার দিন ১৮ই ফেব্রুয়ারীকে। লেখক ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, নিউইয়র্কের সাংবাদিক ও নাট্যকার।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!