সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ফিটনেস বিহীন গাড়ি বন্ধে প্রতি জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ

  • আপডেট সময় সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ ফিটনেস বিহীন, আনফিট ও রেজিষ্ট্রেশন বিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ ও নতুন সড়ক আইন-২০১৮ বাস্তবায়নে সারাদেশে প্রতি জেলায় টাক্সফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের।
বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল ১৬ই ফেব্রুয়ারী এ আদেশ দেন।
ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান। তিনি বলেন, গত বুধবার বিআরটিএ ও বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে প্রতিবেদন দাখিল করা হয়েছিল। গতকাল ১৬ই ফেব্রুয়ারী এর উপর শুনানী শেষে হাইকোর্ট এই আদেশ দেন।
বিআরটিএ গতকাল রবিবার আদালতকে জানায় তারা জনবল সংকটের কারণে ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে পারছেন না। তারা টাক্সফোর্স গঠনের আবেদন করেন। এই জন্য হাইকোর্ট সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে এই টাক্সফোর্স গঠনের নির্দেশ দেন। টাক্সফোর্স জেলা প্রশাসকগণ গঠন করবেন। এতে নির্বাহী ম্যাজিস্টেট, পুলিশ ও বিআরটিএ প্রতিনিধিসহ জেলা প্রশাসক প্রয়োজনবোধে অন্যদেরকেও অন্তর্ভুক্ত করতে পারবেন বলে আদেশে বলা হয়।
ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক বলেন, এই টাক্সফোর্স সকল গাড়ির কাগজপত্র যাচাই করতে পারবেন এবং ফিটনেস বিহীন, আনফিট ও রেজিষ্ট্রেশনবিহীন গাড়ী আটক, চালককে গ্রেফতার, জরিমানা ও গাড়ি ডাম্পিং করতে পারবেন। এই আদেশের অগ্রগতি প্রতিবেদন আগামী তিন মাস পর হাইকোর্টকে জানাতে বলা হয়েছে। ১লা জুন এই সুয়োমুটো রুলের পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে।
ডেপুটি এটর্নি জেনারেল জানান, বিআরটিএ তাদের প্রতিবেদনে জানিয়েছে গত বছরের ২৩শে অক্টোবর থেকে ৩০শে ডিসেম্বর পর্যন্ত ১,৬৫,৭৬৪টি ফিটনেস সনদ দেয়া হয়েছে। পুলিশের প্রতিবেদনে জানানো হয়, তারা হাইকোর্টের নির্দেশ মোতাবেক প্রত্যেক ফিলিং স্টেশন ও পেট্রোল পাম্পগুলোতে ফিটনেস বিহীন গাড়িতে জ্বালানী সরাবরাহ না করতে নোটিশ দিয়েছেন এবং তারা নিয়মিত অভিযান পরিচালনা করছেন।
আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না, মাহজাবিন রাব্বানী দীপা, কাজী শামসুন নাহার কনা ও ঈশিতা পারভীন। বিআরটিএর পক্ষে ছিলেন মঈন আলম ফিরোজী ও রাফিউল ইসলাম।
এর আগে গত বছরের ২৪শে জুন হাইকোর্ট এক আদেশে ঢাকাসহ সারা দেশে নিবন্ধনের পর ফিটনেস নবায়ন না করা গাড়ি ও লাইসেন্স নিয়ে তা নবায়ন না করা চালকের বিস্তারিত তথ্য দাখিল করতে বিআরটিএকে নির্দেশ দেন। ফিটনেস নবায়ন না করা যান ও লাইসেন্স নবায়ন না করা চালকের ক্ষেত্রে বিআরটিএ কি পদক্ষেপ নিয়েছে, তাও জানানোর নির্দেশ দেয়া হয়েছিল।
ফিটনেস বিহীন গাড়ি নিয়ে গত ২৩শে মার্চ একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। হাইকোর্ট গত ২৭শে মার্চ স্বতঃপ্রণোদিত হয়ে এক আদেশে সারা দেশে ফিটনেস বিহীন ও নিবন্ধন বিহীন যানবাহন এবং লাইসেন্স বিহীন চালকের তথ্য জানাতে বিআরটিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন। এরই ধারাবাহিকতায় আজ আদেশ দিলেন আদালত।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!