রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

লাভজনক হওয়ায় বালিয়াকান্দির কৃষকরা তুলা চাষে আগ্রহী হচ্ছে

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০

॥কাজী তানভীর মাহমুদ॥ স্বল্প খরচ ও কম পরিশ্রমের পাশাপাশি ভালো ফলন এবং অন্যান্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার কৃষকরা দিন দিন তুলা চাষে আগ্রহী হচ্ছে। বাড়ছে দেশী ও হাইব্রীড জাতের তুলা চাষ। উৎপাদিত তুলা ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন স্থানে। এছাড়া তুলা ক্ষেতে কাজ করার সুযোগ পাচ্ছে শত শত দরিদ্র নারী-পুরুষেরা।
তুলা উন্নয়ন বোর্ডের স্থানীয় কার্যালয় সূত্রে জানা গেছে, এ বছর বালিয়াকান্দি উপজেলার ১৩৭ হেক্টর জমিতে তুলা চাষ করেছে ৩৬৩ জন কৃষক। মাটি ও আবহাওয়া তুলা চাষের উপযোগী হওয়ায় ২২ শতাংশের এক পাখি জমিতে মাত্র ৪শ’ গ্রাম বীজ বুনলেই তুলার ফলন হয় গড়ে ১০/১২ মণ করে।
কাশেদ আলী নামে একজন তুলা চাষী বলেন, তুলা চাষ লাভজনক। এ জন্য আমি ২০ বছর ধরে তুলা চাষ করে আসছি। এ বছর সাড়ে ৩ বিঘা জমিতে তুলা চাষ করেছি। এ বছর তুলার ভালো ফলন হয়েছে। আবহাওয়া ভালো থাকায় তুলার মানও ভালো হয়েছে। প্রতি বিঘাতে ১২ থেকে ১৫ মণ করে তুলা হয়। তবে আমরা তুলার সঠিক দাম পাই না। বর্তমান প্রতি মণ তুলা ২ হাজার টাকার মতো বিক্রি হচ্ছে। তুলার দাম অন্তত ২৫শ’ টাকা মণ নির্ধারণ করে দেয়ার জন্য সরকারের নিকট দাবী জানাচ্ছি।
তুলা ক্ষেতে কাজ করা নারী শ্রমিক ফাহিমা বেগম (৪০) বলেন, আমরা প্রতিদিন দেড়শ’ টাকা করে মজুরী পাই। এতে আমাদের একটা কাজের সুযোগ হয়েছে।
আরেক নারী শ্রমিক মনোয়ারা বেগম (৪৫) বলেন, প্রতি বছরের এই সময়ে যখন ক্ষেতে তুলা ফোটে তখন আমরা গ্রামের অসহায় নারীরা তুলা বাগানে কাজ করে আয় করি।
প্রতিবন্ধী শ্রমিক হাশেম (৫৬) বলেন, আমার মতো অনেক অসহায় গরীব নারী-পুরুষ তুলা ক্ষেতে কাজ করার সুযোগ পেয়েছে। তুলা সংগ্রহ করতে বেশী কষ্ট হয় না। আমরা আয় করার একটা পথ পেয়েছি।
তুলা উন্নয়ন বোর্ডের বালিয়াকান্দি উপজেলা কার্যালয়ের কটন ইউনিট অফিসার আহম্মদ হোসেন জানান, লাভজনক হওয়ায় এ উপজেলার কৃষকরা দিন দিন তুলা চাষে আগ্রহী হয়ে উঠছে। এখানকার মাটিও তুলা চাষের খুব উপযোগী। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর প্রতি হেক্টর জমিতে ৩ টন করে তুলা উৎপাদনের আশা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!