শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

মেঘালয়ে বাংলাদেশ ও ভারতের ১৪দিনের যৌথ সামরিক মহড়া সম্প্রীতি-৯ শুরু

  • আপডেট সময় রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ ও ভারতের যৌথ সামরিক মহড়া সম্প্রীতি-৯ ভারতের মেঘালয় রাজ্যের শিলং হতে ২৫ কিলোমিটার দূরবর্তী উমরোই সেনানিবাসে গত ৩রা ফেব্রুয়ারী শুরু হয়েছে। এই মহড়াটি আগামী ১৬ই ফেব্রুয়ারী সমাপ্ত হবে।
বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে প্রতি বছর উভয় দেশ পর্যায়ক্রমে এই মহড়া আয়োজন করে।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর(আইএসপিআর) গতকাল ৭ই ফেব্রুয়ারী সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই যৌথ মহড়ায় বাংলাদেশ হতে ১৬৯ জন অফিসার ও সৈনিক এবং ভারত হতে ১৪২ জন অফিসার ও সৈনিক অংশগ্রহণ করছে। বাংলাদেশ সেনাবাহিনীর ৪২তম ইনফেন্ট্রি রেজিমেন্ট এবং ভারত সেনাবাহিনীর ২০ বিহার রেজিমেন্ট ১৪ দিনব্যাপী এই সামরিক মহড়ায় অংশগ্রহণ করছে।
উভয় দেশের সেনা সদস্যদের কাউন্টার টেররিজম বিষয়ে প্রশিক্ষিত করা এই যৌথ সামরিক মহড়ার উদ্দেশ্যে। এই মহড়ার সময় ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ (এফটিএক্স) ও কমান্ড পোস্ট এক্সারসাইজ (সিপিএক্স) এর অনুশীলন করা হচ্ছে। এফটিএক্স ও সিপিএক্স ও অনুশীলনের মাধ্যমে জাতিসংঘের নীতিমালার আওতায় উভয় দেশের সন্ত্রাস বিরোধী কার্যক্রমের উপর বাস্তব অনুশীলন করা হচ্ছে।
এফটিএক্স-এর মাধ্যমে উভয় দেশ একে অপর দেশের বিভিন্ন সংস্থার কাঠামো এবং যুদ্ধ কৌশল বিষয়ে সম্যক ধারণা লাভ করবে। জয়েন্ট ট্রেনিং এক্সারসাইজ-এর মাধ্যমে দুই দেশের সেনাবাহিনী যুদ্ধ ক্ষেত্রের বাস্তব অবস্থা সম্পর্কে ধারণা লাভ করতে সাহায্য করবে। এছাড়া, দুই দেশের সশস্ত্র বাহিনী এক অপরের যুদ্ধ কৌশল বিষয়ে জানতে পারবে।
ভারত ও বাংলাদেশের মধ্যে সামরিক আস্থা ও বিশ্বাস দৃঢ় করতে উভয় দেশ একে অপরের যুদ্ধ কৌশল সম্পর্কে ধারণা লাভ করবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!