Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বিনি পয়সার ইশকুল সমাজের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের আলোকিত মানুষ হতে শেখাচ্ছে —এমপি কাজী কেরামত আলী

॥শেখ মামুন॥ রাজবাড়ীর ‘বিনি পয়সার ইশকুল’-এর শিক্ষার্থীদের উপ-বৃত্তি প্রদান ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান গতকাল ৭ই ফেব্রুয়ারী সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী।
বিনি পয়সার ইশকুলের পরিচালক মহিতুজ্জামান বেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর ভাইস প্রেসিডেন্ট ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদ্য অবসরপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এম.এম সিদ্দিক, ডাঃ আবুল হোসেন কলেজের উপাধ্যক্ষ ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক খন্দকার ফারুক আহমেদ, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জোবায়রা জহুর এবং ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইকবাল হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, সমাজের সুবিধা বঞ্চিত, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের লেখাপড়া শিখিয়ে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে ‘বিনি পয়সার ইশকুল’ যে কার্যক্রম পরিচালনা করছে তা প্রশংসনীয়। একসময় লেখাপড়ার সুযোগ ছিল খুবই সীমিত ও অনেক কষ্টসাধ্য ব্যাপার। কিন্তু এখন প্রতিটি গ্রামে সরকারী প্রাইমারী স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। সরকার বিনামূল্যে বই ও উপবৃত্তি প্রদানসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। সরকারের পাশাপাশি বিভিন্ন এনজিও এবং বেসরকারী প্রতিষ্ঠানও শিক্ষা ক্ষেত্রে এগিয়ে এসেছে।
তিনি বিনি পয়সার ইশকুলকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং একটি গান (পর মানুষে দুঃখ দিলে দুঃখ মনে হয় না, আপন মানুষ দুঃখ দিলে মেনে নেয়া যায় না) গেয়ে শোনান।
অনুষ্ঠানে বিনি পয়সার ইশকুলের ২৫ জন শিক্ষার্থীকে ৪শত টাকা করে উপ-বৃত্তির অর্থ প্রদান এবং ‘বাঙালী, বাংলাদেশ-বঙ্গবন্ধু’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৬০ জন শিক্ষার্থীকে বই পুরস্কার দেয়া হয়।