fbpx
বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
একনেকের সভায় দৌলতদিয়ায়-পাটুরিয়া নদী বন্দর আধুনিকায়নসহ ৯টি প্রকল্প অনুমোদন শাজাহান খানের বিরুদ্ধে মামলার প্রতিবাদে রাজবাড়ীতে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ রাজবাড়ীর বই মেলার প্রস্তুতি পরিদর্শনে ডিসি চীনে আরো ১৮৮৬ জন ভাইরাস আক্রান্ত॥৯৮জনের প্রাণহানী সেই ইমাম বিবিসি বাংলাকে বললেন ভবিষ্যতে আর কোন যৌনকর্মীর জানাজা পড়ানোর নিয়ত নাই ফরিদপুরের খাবাসপুরে বসতঘর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার॥থানায় মামলা পাংশার কলিমহরে আ’লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত শাজাহান খানের বিরুদ্ধে মামলার প্রতিবাদে ট্রাক ও কাভাডর্ ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের বিক্ষোভ দুবাইয়ে শুরু হয়েছে পাঁচ দিনের গালফ ফুড মেলা বালিয়াকান্দিতে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

চীনে আটকে পড়া বাংলাদেশীদের ফিরিয়ে আনার পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ জানুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারাত্মক করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে চীনে আটকে পড়া যে সব বাংলাদেশী ‘দেশে ফিরতে চান’ তাদের ফিরিয়ে আনতে পদক্ষেপ গ্রহণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম গতকাল ২৭শে জানুয়ারী এ কথা জানিয়েছেন।
ফেসবুক পোষ্টে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ‘এ ব্যাপারে আমরা চীন সরকারের সাথে আলোচনা শুরু করেছি।’
তিনি আরো বলেন, তাদের ফিরিয়ে আনার উপায় বের করার জন্য পররাষ্ট্র দফতর করোনা ভাইরাস আক্রান্ত অঞ্চলে চীনা কর্তৃপক্ষের সাথে আলোচনার পরিকল্পনা করেছে। কারণ, সেখানে লোকজনের প্রবেশ এবং বেরিয়ে আসা বন্ধ করে ভ্রমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
শাহরিয়ার আলম বলেন, যারা দেশে ফিরতে চান আজকের মধ্যেই তাদের তালিকা তৈরির প্রাথমিক নির্দেশনা দেয়া হবে।
প্রতিমন্ত্রী আরো বলেন, ‘আমাদের নাগরিকদের নিরাপত্তাই আমাদের প্রধান লক্ষ্য।’
ভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে জরুরী সহায়তা প্রদানের প্রয়োজনে বেইজিংয়ের বাংলাদেশী দূতাবাস প্রবাসী বাংলাদেশীদের যোগাযোগের জন্য ইতোমধ্যে ২৪ ঘন্টা হটলাইন চালু করেছে।
হটলাইন নম্বর হচ্ছে + ৮৬ ১৭৮-০১১১-৬০০৫ এবং এই নম্বরটি চীনে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের বিশেষত শিক্ষার্থী ও গবেষকদের কাছে পৌঁছে দেয়া হয়েছে।
ভাইরাস আক্রান্ত অঞ্চল উহানে বর্তমানে প্রায় ৩শ’ থেকে ৪শ’ বাংলাদেশী শিক্ষার্থী অবস্থান করছে।
বাংলাদেশী দূতাবাস এর আগে জানিয়েছিল যে, বেইজিংয়ে বাংলাদেশী মিশন তাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলছে।
চীনে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল সোমবার মৃতের সংখ্যা ৮০ জনে দাঁড়িয়েছে এবং আরো কয়েকশ’ জন নতুন করে এই রোগে আক্রান্ত হওয়ায় তাদের আলাদা করে এবং ভ্রমণ বন্ধ রাখা হয়েছে। বিদেশী সরকারগুলো চীনে আটকে পরা তাদের নাগরিকদের সহায়তা প্রদানের চেষ্টা চালাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!