fbpx
সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০, ০৬:০০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
ফিটনেস বিহীন গাড়ি বন্ধে প্রতি জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ গোয়ালন্দে জমিজমা নিয়ে বিরোধের জেরে ভাতিজাদের মারপিটে আহত চাচার মৃত্যু রাজবাড়ী জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা রাজবাড়ী এলজিইডির নির্বাহী প্রকৌশলী খান এ শামীমের বিদায়ী শুভেচ্ছা জ্ঞাপন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ঘন কুয়াশায় দীর্ঘ ৯ঘন্টা বন্ধের পর ফেরী চালু॥অবর্ননীয় দুর্ভোগ! টাকার অভাবে সুচিকিৎসা করাতে পারছেন না রামকান্তপুরের পঙ্গু রিক্সা চালক আলিম আখেরী মোনাজাতের মাধ্যমে বালিয়াকান্দির রসুলপুরের তিন দিনব্যাপী মাহফিল সমাপ্ত কালুখালীতে শুদ্ধ সুরে জাতীয় সঙ্গীত পরিবেশন প্রতিযোগিতা কালুখালীতে হতদরিদ্র মানুষের মধ্যে ১৫টি ভ্যান গাড়ী বিতরণ ফরিদপুরে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভানুষ্ঠিত

আজ ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  • আপডেট সময় বুধবার, ২২ জানুয়ারী, ২০২০

॥স্টাফ রিপোর্টার॥ ইলেকট্রনিক্স পাসপোর্ট(ই-পাসপোর্ট) কার্যক্রমের উদ্বোধন আজ বুধবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অধিকতর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার উদ্বোধন করবেন।
এই পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশী পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।
ই-পাসপোর্ট উদ্বোধন উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগীতায় জার্মান কোম্পানী ভেরিডোস জিএমবিএইচ কর্তৃক ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ই-পাসপোর্টের মেয়াদ হবে ৫ থেকে ১০ বছর।
জানা গেছে, ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদী সাধারণ ফি ৩৫০০ টাকা, জরুরী ফি ৫৫০০ টাকা ও অতীব জরুরী ফি ৭৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদী সাধারণ ফি ৫০০০ টাকা, জরুরী ফি ৭০০০ টাকা ও অতীব জরুরী ফি ৯০০০ টাকা।
নতুন পাসপোর্টের ক্ষেত্রে অতীব জরুরীতে ৩দিনে, জরুরীতে ৭দিনে ও সাধারণ পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে ২১দিনের পাসপোর্ট পাওয়া যাবে। তবে পুরনো অথবা মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট রি-ইস্যু করার ক্ষেত্রে অতীব জরুরী পাসপোর্ট ২দিনে, জরুরী পাসপোর্ট ৩দিনে ও সাধারণ পাসপোর্ট ৭দিনের মধ্যে দেওয়া হবে।
আলাদা আলাদা ই-পাসপোর্ট ফি নির্ধারণ করা হয়েছে। বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদী সাধারণ ফি ১০০ মার্কিন ডলার ও জরুরী ফি ১৫০ মার্কিন ডলার। ১০ বছর মেয়াদী সাধারণ ফি ১২৫ মার্কিন ডলার ও জরুরী ফি ১৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।
ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র(এনআইডি) বা জন্ম নিবন্ধন সনদ(বিআরসি) অনুযায়ী পূরণ করতে হবে। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী, যার জাতীয় পরিচয়পত্র(এনআইডি) নেই, তার পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!