Site icon দৈনিক মাতৃকণ্ঠ

আমিরাত বাংলাদেশীদের ভিসা চালু করতে চায়

॥আমিরাত থেকে ওবায়দুল হক মানিক॥ বাংলাদেশীদের জন্য সংযুক্ত আরব আমিরাতের ভিসা খুলে দেয়ার ইচ্ছা আছে দেশটির সরকারের। তবে এর জন্য বাংলাদেশের সরকারকে কয়েকটি বিষয়ে মনোযোগ দিতে হবে বলে জানিয়েছেন দুবাই ভিসা সেন্টারের চেয়ারম্যান খামিস আল নাকবি।
ভিসা খোলার বিষয়ে তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের ভিসা পেতে হলে বাংলাদেশের সরকারকে কয়েকটি বিষয় নিয়ে কাজ করতে হবে। বাংলাদেশ কর্তৃপক্ষকে ইমিগ্রেশন খরচ কমানো, শ্রমিকদের রিক্রুটিং এজেন্সীর পক্ষ থেকে এক মাসের অগ্রীম বেতন দেয়া এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ও ফ্রি ডিপারচার সার্টিফিকেটের মতো বিষয়গুলোতে মনোযোগ দিতে হবে। আমিরাত সরকার খুবই আন্তরিক ভিসা খোলার বিষয়ে। তবে বাংলাদেশকে অবশ্যই এ কাজগুলো সম্পন্ন করতে হবে। এগুলো শ্রমিক ও দুই দেশের সরকারের জন্যই নিরাপদ হবে।
এদিকে বাংলাদেশী ভিসা খোলার অনেক কিছুই বেশ কিছুদিন যাবত ইউএই সিস্টেমে আপডেট করা হয়েছে। গত ১৫ই জানুয়ারী এ বিষয়ের একটি সমঝোতা চুক্তিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন এবং আমিরাতের পররাষ্ট্র মন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান স্বাক্ষর করেন। এরই ধারাবাহিকতায় গত ১২ই জানুয়ারী তিন দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাত যান। সেখানে তিনি আবুধাবী ‘সাস্টেনিবিলিটি উইক’ ও ‘জায়েদ সাস্টেনিবিলিটি অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে যোগ দেন।