বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:০০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মদিন পালিত

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

॥নিউইয়র্ক থেকে তোফাজ্জল লিটন॥ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মানবতাবাদী দার্শনিক আরজ আলী মাতুব্বরের ১১৯তম জন্মদিন পালন করা হয়েছে।
এ উপলক্ষে গত ১৭ই ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজার মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
সাংবাদিক তোফাজ্জল লিটনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রফেসর মতলুব আলী, লেখক আহমাদ মাযহার, কমিউনিটি অ্যাক্টিভিস্ট জাকির হোসেন বাচ্চু, গবেষক জুয়েল মালিক, বদরুল চৌধুরী, জাকির হোসেন বাচ্চু, কলামিস্ট সুব্রত বিশ্বাস, সাংবাদিক ফাহমিদা শিল্পী, কথাসাহিত্যিক সুবক্তগীন সাকী ও চলচ্চিত্র নির্মাতা রওশন আরা নীপা প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তাগণ বলেন, আরজ আলী মাতুব্বরের যুক্তি নির্ভর সৎ জীবনাচরণ ও দর্শন সকলের জন্য অনুসরণীয়। তিনি যা বলেছেন তা সততার সঙ্গে নিজের জীবনেও প্রয়োগ করেছেন। তিনি প্রচলিত ধারণাকে যৌক্তিক কিন্তু সরলভাবে বৈজ্ঞানিক দৃষ্টিকোণে প্রশ্ন করেছেন, ভাবনার জগতে আলোড়ন সৃষ্টি করেছেন। আমাদের মনের অর্গল ভেঙ্গেছেন।
জন্মোৎসব উদযাপন পরিষদ, নিউইয়র্ক এই অনুষ্ঠানের আয়োজন করে। অ্যাক্টিভিস্ট মুজাহিদ আনসারী, মুক্তধারার সিইও বিশ্বজিৎ সাহা, গণজাগরণ মঞ্চের সংগঠক সৈয়দ জাকির আহমেদ রনি, সাংবাদিক সঞ্জীবন সরকার, রহমান মাহবুব, বিভাস মল্লিক ও বাংলা চ্যানেলের কর্ণধার শাহ জে চৌধুরী সহযোগিতা করেন।
উল্লেখ্য, আরজ আলী মাতুব্বর ১৯০০ সালের ১৭ই ডিসেম্বর বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক ছিলেন। তিনি নিজ চেষ্টা ও সাধনায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করেন। তার উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে- সত্যের সন্ধানে (১৯৭৩), সৃষ্টির রহস্য (১৯৭৭), অনুমান (১৯৮৩), স্মরণিকা (১৯৮২), ম্যাকগ্লেসান চুলা (১৯৫০)। তার লেখায় উঠে এসেছে ধর্ম, জগৎ ও জীবন সম্পর্কে নানামুখী জিজ্ঞাসা। তিনি তার অর্জিত সম্পদ দিয়ে গড়ে তুলেছিলেন ‘আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরী’। তিনি ১৯৮৫ সালের ১৫ই মার্চ বরিশালের শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!