Site icon দৈনিক মাতৃকণ্ঠ

টোকিওতে ‘ডেস্টিনেশন স্টাডি সেমিনার-বাংলাদেশ’ অনুষ্ঠিত

॥টোকিও প্রতিনিধি॥ জাপান ও জাপানীদের প্রতি বাংলাদেশের জনগণের ভালবাসা, সম্মান ও কৃতজ্ঞতা অফুরন্ত। বাংলাদেশের স্বাধীনতার ঊষালগ্ন থেকেই দুই দেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতার সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের সকল প্রয়োজনে এবং উন্নয়নে জাপান তাদের বন্ধুসুলভ হাত সম্প্রসারিত করেছে।
অপরদিকে বাংলাদেশে অবস্থানরত ও ভ্রমণরত জাপানীদের বাংলাদেশীরা সর্বদা গ্রহণ করে পরম আতিথেয়তায়।
গতকাল ১০ই ডিসেম্বর জাপানের রাজধানী টোকিওর ট্রাজাল হসপিটালিটি এন্ড ট্যুরিজম কলেজের শিক্ষার্থীদের সাথে ‘ডেস্টিনেশন স্টাডি সেমিনার-বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এসব আলোচনা হয়।
টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং কর্তৃক আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স ও ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আক্তার বক্তব্য রাখেন।
তিনি বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন এবং মধ্যম আয়ের দেশ হওয়ার পরিক্রমায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মঠ নেতৃত্ব ও ‘রূপকল্প-২০৪১’ নিয়ে আলোচনাসহ জাপানী শিক্ষার্থীদের বাংলাদেশে ভ্রমণের আহ্বান জানান।
বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও পর্যটন আকর্ষণ নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন দূতাবাসের প্রথম সচিব মুহাঃ শিপলু জামান। জাপানে বাংলাদেশী পর্যটকদের সুবিধার জন্য যে সকল বিষয় বিবেচনায় আনা প্রয়োজন উপস্থাপনায় সেসব বিষয়েও আলোকপাত করা হয়।
এ সময় বাংলাদেশের পর্যটন ও প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে ভিডিও প্রদর্শন করা হয়। সেমিনারে আরোও বক্তব্য রাখেন কলেজের ব্যবস্থাপক ইয়োচিরো নিশি।