শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসক শওকত আলীর দায়িত্বভার গ্রহণ

  • আপডেট সময় শনিবার, ১৩ মে, ২০১৭

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ীর ২১তম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে বিসিএস ১৭তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোঃ শওকত আলী গত ১১ই মে সকালে বিদায়ী জেলা প্রশাসক জিনাত আরা-এর কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেছেন।
দায়িত্ব হস্তান্তরের সময় জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আব্দুর রহমানসহ সহকারী কমিশনারগণ উপস্থিত ছিলেন। এরআগে নবাগত জেলা প্রশাসক মোঃ শওকত আলী ও বিদায়ী জেলা প্রশাসক জিনাত আরা জেলা প্রশাসকের ট্রেজারীর দায়িত্ব হস্তান্তরের জন্য জেলা প্রশাসনের ট্রেজারী বিভাগে পৌঁছালে ট্রেজারীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা তাদেরকে গার্ড অব অনার প্রদান করেন। পরে নবাগত জেলা প্রশাসক ট্রেজারী বিভাগ পরিদর্শন করেন এবং বিদায়ী জেলা প্রশাসকের কাছ থেকে বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত হন এবং দায়িত্বভার গ্রহণ করেন।
রাজবাড়ীতে যোগদানের পূর্বে মোঃ শওকত আলী বিদ্যুৎ বিভাগের উপ-সচিব পদে কর্মরত ছিলেন। গত ২রা মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০৭ নম্বর প্রজ্ঞাপনে তাকে রাজবাড়ীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করা হয় এবং একই দিনের ৩৭৬ নম্বর প্রজ্ঞাপনে রাজবাড়ীর জেলা প্রশাসক জিনাত আরাকে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব পদে বদলী করা হয়।
পরিচিতি ঃ রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসক মোঃ শওকত আলী বিগত ২২/০২/১৯৯৮ তারিখে সহকারী কমিশনার হিসেবে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে যোগদান করেন। এরপর তিনি পর্যায়ক্রমে সহকারী কমিশনার হিসেবে গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ে, সহকারী কমিশনার(ভূমি) হিসেবে টাঙ্গাইলের কালিহাতী উপজেলা ও নরসিংদীর সদর উপজেলায়, সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে, জেনারেল সার্টিফিকেট অফিসার হিসেবে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ে, নরসিংদী জেলার দ্রুত বিচার আদালতের ম্যাজিস্ট্রেট হিসেবে, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে ব্রাক্ষ্মণবাড়িয়ার নাসিরনগর ও ময়মনসিংহের গফরগাঁও উপজেলায়, সিনিয়র সহকারী সচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগে, উপ-সচিব হিসেবে স্থানীয় সরকার বিভাগ এবং সর্বশেষ বিদ্যুৎ বিভাগে দায়িত্ব পালন করেছেন। তিনি ১পুত্র ও ১কন্যা সন্তানের জনক। তিনি গোপালগঞ্জের কোটালীপাড়ার বাসিন্দা। তাঁর স্ত্রী মর্জিনা ইয়াসমিন মহিলা বিষয়ক অধিদপ্তরে প্রোগ্রাম অফিসার হিসেবে কর্মরত আছেন।
জেলা প্রশাসক মোঃ শওকত আলী বুয়েট থেকে ১৯৯৩ সালে বিএসসি ইঞ্জিঃ(ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক) ডিগ্রি ও চাকুরীরত অবস্থায় ২০০৯ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি অর্জন করেন। সর্বশেষ ২০১৪ সালে যুক্তরাজ্য থেকে পিজি ডিপ্লোমা ইন প্রজেক্ট ম্যানেজমেন্ট ডিগ্রি লাভ করেন।
তিনি দেশে ফাউন্ডেশন প্রশিক্ষণ, আইন ও প্রশাসন প্রশিক্ষণ, সার্ভে ও সেটেলমেন্ট প্রশিক্ষণ, বিসিএস ওরিয়েন্টেশন কোর্স, ফাউন্ডেশন রিফ্রেসার্স কোর্স, কম্পিউটার এন্ড কমিউনিকেশন ইংলিশ কোর্স, পিবিইএস প্রশিক্ষণ এবং এসিএডি কোর্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। তিনি এশিয়া, ইউরোপ ও আফ্রিকা মহাদেশের ২০টি দেশে সরকারীভাবে সফর করেছেন।
রাজবাড়ীর জেলা প্রশাসক হিসেবে দায়িত্বভার গ্রহণের পর তিনি সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।
উল্লেখ্য, দায়িত্বভার হস্তান্তরের পর নতুন কর্মস্থলে যোগদানের উদ্দেশ্যে বিদায়ী জেলা প্রশাসক জিনাত আরা গত ১১ই মে বিকেলে রাজবাড়ী ত্যাগ করেন। তিনি ১৫তম বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ছিলেন। গত ২/২/২০১৬ তারিখে জেলা প্রশাসক হিসেবে রাজবাড়ীতে যোগদানের পর ১১/৫/২০১৭ তারিখ পর্যন্ত গত ১৫মাস ১০দিন সুনামের সাথে দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালের ১লা মার্চ জেলা সৃস্টির পর তিনি রাজবাড়ীর ২০তম এবং নারীদের মধ্যে চতুর্থ জেলা প্রশাসক ছিলেন।
নবাগত জেলা প্রশাসক মোঃ শওকত আলী দায়িত্বভার গ্রহণের জন্য সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে পৌঁছালে কালেক্টরেটের কর্মচারীদের পক্ষ থেকে কালেক্টরেট কর্মচারী সমিতির সভাপতি আবু দাইয়ান মোঃ জাহাঙ্গীর ও সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান ও অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মোঃ আব্দুর রহমান, নেজারত ডেপুটি কালেক্টর মোঃ আরিফুল হক মৃদুলসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!