বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৬:২৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারতো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিনহা হত্যাকান্ডে তদন্তে যাদের নাম আসবে তাদের সবাইকে বিচারের মুখোমুখি করা হবে : যৌথ সংবাদ সম্মেলনে দু’বাহিনী প্রধান বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে ৪জন বাংলাদেশী নিহত : আহত ১০০ জন করোনা মহামারির মধ্যে অর্থনৈতিক ধস বিশ্বে সহিংসতা আরো বাড়িয়ে দেবে : জাতিসংঘ পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন : দায়ী ব্যক্তিদের বিচারের আশ্বাস জরুরী প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে না যাওয়ার নির্দেশনা॥দোকানপাট রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ স্বাস্থ্যবিধি উপেক্ষা করে রাজবাড়ীর মিজানপুর ইউনিয়নে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত॥প্রশাসন নীরব! বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বাড়াতে বিশ্ব ব্যাংকের ২০ কোটি ২০ লাখ ডলার অনুমোদন বঙ্গবন্ধুকে হত্যার পর দেশের জনগণ সব সম্ভাবনা হারিয়ে ফেলে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফরিদপুরের খ্যাতিমার লোকসঙ্গীত শিল্পী আয়নাল বয়াতীর ইন্তেকাল

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুরের খ্যাতিমান লোকসঙ্গীত শিল্পী আয়নাল মিয়া বয়াতী(১০০) আর নেই। গত ৩রা ডিসেম্বর রাত পৌনে ১০টার দিকে তিনি ফরিদপুর ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য শিষ্য, ভক্ত, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
গতকাল ৪ঠা ডিসেম্বর বাদ আসর ফরিদপুর শহরতলীর সাদীপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।
বাউল শিল্পীসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ জানাযার নামাজে অংশ নেন। জানাযার নামাজ শেষে তার মরদেহ সাদীপুর গ্রামস্থ নিজ বাড়ীর আঙ্গিনায় দাফন করা হয়।
আয়নাল মিয়া বয়াতী ১৯১৮ সালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার প্রেমতারা গ্রামে জন্মগ্রহণ করেন। মাদ্রাসায় লেখাপড়া করার পর তিনি পুলিশ বাহিনীতে চাকুরী নেন। গানের প্রতি ভালোবাসার জন্য একপর্যায়ে পুলিশের চাকুরী ছেড়ে দিয়ে দেশব্যাপী বিচার গান গেয়ে বেড়ানো শুরু করেন। একটানা ৭৭ বছর ধরে তিনি বিচার গান গেয়েছেন। পেয়েছেন নানা সম্মাননা ও পুরস্কার। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশের প্রায় সকল বেসরকারী টেলিভিশন চ্যানেলে তিনি গান পরিবেশন করেছেন। দেশের বাইরেও তিনি লোকগীতি পরিবেশন করেছেন। প্রায় ৩শত অডিও ক্যাসেট ও বেশ কিছু গানের সিডি রয়েছে তার।
তিনি দুর্ঘটনায় নিহত খ্যাতিমান পরিচালক তারেক মাসুদের পরিচালিত ‘মাটির ময়না’ ছবিতে গান করেন। আব্দুল হালিম বয়াতী, রজ্জব আলী দেওয়ান, হাজেরা বিবি, মালেক দেওয়ান জালাল সরকার, কাজল দেওয়ান, আলেয়া, আকলিমা, মমতাজসহ দেশের বাংলাদেশের প্রথিতযশা লোকশিল্পীদের প্রায় সবার সাথেই তিনি গান করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর