বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:১০ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ফরিদপুরের খ্যাতিমার লোকসঙ্গীত শিল্পী আয়নাল বয়াতীর ইন্তেকাল

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুরের খ্যাতিমান লোকসঙ্গীত শিল্পী আয়নাল মিয়া বয়াতী(১০০) আর নেই। গত ৩রা ডিসেম্বর রাত পৌনে ১০টার দিকে তিনি ফরিদপুর ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য শিষ্য, ভক্ত, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
গতকাল ৪ঠা ডিসেম্বর বাদ আসর ফরিদপুর শহরতলীর সাদীপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।
বাউল শিল্পীসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ জানাযার নামাজে অংশ নেন। জানাযার নামাজ শেষে তার মরদেহ সাদীপুর গ্রামস্থ নিজ বাড়ীর আঙ্গিনায় দাফন করা হয়।
আয়নাল মিয়া বয়াতী ১৯১৮ সালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার প্রেমতারা গ্রামে জন্মগ্রহণ করেন। মাদ্রাসায় লেখাপড়া করার পর তিনি পুলিশ বাহিনীতে চাকুরী নেন। গানের প্রতি ভালোবাসার জন্য একপর্যায়ে পুলিশের চাকুরী ছেড়ে দিয়ে দেশব্যাপী বিচার গান গেয়ে বেড়ানো শুরু করেন। একটানা ৭৭ বছর ধরে তিনি বিচার গান গেয়েছেন। পেয়েছেন নানা সম্মাননা ও পুরস্কার। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশের প্রায় সকল বেসরকারী টেলিভিশন চ্যানেলে তিনি গান পরিবেশন করেছেন। দেশের বাইরেও তিনি লোকগীতি পরিবেশন করেছেন। প্রায় ৩শত অডিও ক্যাসেট ও বেশ কিছু গানের সিডি রয়েছে তার।
তিনি দুর্ঘটনায় নিহত খ্যাতিমান পরিচালক তারেক মাসুদের পরিচালিত ‘মাটির ময়না’ ছবিতে গান করেন। আব্দুল হালিম বয়াতী, রজ্জব আলী দেওয়ান, হাজেরা বিবি, মালেক দেওয়ান জালাল সরকার, কাজল দেওয়ান, আলেয়া, আকলিমা, মমতাজসহ দেশের বাংলাদেশের প্রথিতযশা লোকশিল্পীদের প্রায় সবার সাথেই তিনি গান করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!