fbpx
শুক্রবার, ১৭ জানুয়ারী ২০২০, ০৯:১৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
গোয়ালন্দে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করলেন এমপি কাজী কেরামত আলী পিপিএম-সেবা পদক পেলেন রাজবাড়ীর কৃতি সন্তান অতিরিক্ত পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা রাজবাড়ীতে বিভিন্ন দাবী আদায়ে কর্মবিরতিতে যাচ্ছে জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মচারীরা রাজবাড়ী পৌরসভায় ঠিকাদারী কাজের বিল আটকে রাখার অভিযোগে সংবাদ সম্মেলন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কুয়াশায় আবারও দুই ঘন্টা ফেরী বন্ধ॥দুর্ভোগ দৌলতদিয়ায় র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ বিক্রেতা গ্রেপ্তার যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত নিউইয়র্কে বাংলাদেশী আমেরিকানদের তিন সংগঠনের বর্ষবরণ ও বার্ষিক নৈশভোজ অনুষ্ঠান রাজবাড়ী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে বিদায়ী সংবর্ধনা কালুখালীতে আন্তঃ প্রাথমিক বিদ্যালয় ক্রীড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা সমাপ্ত

ফরিদপুরের খ্যাতিমার লোকসঙ্গীত শিল্পী আয়নাল বয়াতীর ইন্তেকাল

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুরের খ্যাতিমান লোকসঙ্গীত শিল্পী আয়নাল মিয়া বয়াতী(১০০) আর নেই। গত ৩রা ডিসেম্বর রাত পৌনে ১০টার দিকে তিনি ফরিদপুর ডায়াবেটিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য শিষ্য, ভক্ত, আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
গতকাল ৪ঠা ডিসেম্বর বাদ আসর ফরিদপুর শহরতলীর সাদীপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।
বাউল শিল্পীসহ বিভিন্ন শ্রেণী-পেশার কয়েক হাজার মানুষ জানাযার নামাজে অংশ নেন। জানাযার নামাজ শেষে তার মরদেহ সাদীপুর গ্রামস্থ নিজ বাড়ীর আঙ্গিনায় দাফন করা হয়।
আয়নাল মিয়া বয়াতী ১৯১৮ সালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার প্রেমতারা গ্রামে জন্মগ্রহণ করেন। মাদ্রাসায় লেখাপড়া করার পর তিনি পুলিশ বাহিনীতে চাকুরী নেন। গানের প্রতি ভালোবাসার জন্য একপর্যায়ে পুলিশের চাকুরী ছেড়ে দিয়ে দেশব্যাপী বিচার গান গেয়ে বেড়ানো শুরু করেন। একটানা ৭৭ বছর ধরে তিনি বিচার গান গেয়েছেন। পেয়েছেন নানা সম্মাননা ও পুরস্কার। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী ছিলেন। এছাড়াও তিনি বাংলাদেশের প্রায় সকল বেসরকারী টেলিভিশন চ্যানেলে তিনি গান পরিবেশন করেছেন। দেশের বাইরেও তিনি লোকগীতি পরিবেশন করেছেন। প্রায় ৩শত অডিও ক্যাসেট ও বেশ কিছু গানের সিডি রয়েছে তার।
তিনি দুর্ঘটনায় নিহত খ্যাতিমান পরিচালক তারেক মাসুদের পরিচালিত ‘মাটির ময়না’ ছবিতে গান করেন। আব্দুল হালিম বয়াতী, রজ্জব আলী দেওয়ান, হাজেরা বিবি, মালেক দেওয়ান জালাল সরকার, কাজল দেওয়ান, আলেয়া, আকলিমা, মমতাজসহ দেশের বাংলাদেশের প্রথিতযশা লোকশিল্পীদের প্রায় সবার সাথেই তিনি গান করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!