শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

এইডসের ব্যাপারে আমাদের সচেতনতা বাড়াতে হবে —জেলা প্রশাসক দিলসাদ বেগম

  • আপডেট সময় সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

॥চঞ্চল সরদার॥ বিশ্ব এইডস দিবস উপলক্ষে রাজবাড়ী সিভিল সার্জনের কার্যালয়ের আয়োজনে গতকাল ১লা ডিসেম্বর সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জনের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালীটি বের হয়ে পাবলিক হেলথ মোড় প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম।
সিভিল সার্জন ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সদর হসপাতালের তত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ^াস, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহউদ্দিন ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম। অন্যান্যের মধ্যে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান এবং এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন সিভিল সার্জনের কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক মোঃ নূরুল ইসলাম এবং এইডসের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন করেন সির্ভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ আছমা আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, নানাভাবে এইডস হতে পারে। কারো এইডস হলে তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় এবং ধীরে ধীরে সে মৃত্যুর দিকে এগিয়ে যায়। এ জন্য এইডসের ব্যাপারে আমাদের সচেতনতা বাড়াতে হবে। এইডস প্রতিরোধে নিরাপদ যৌনতা ও ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে। ইনজেকশনের সিরিঞ্জ ব্যবহারে, সেলুনে সতর্ক থাকতে হবে। কারো এইডস ধরা পড়লে গোপন না করে চিকিৎসা করাতে হবে। সবাই সচেতন হলে এই ঘাতক রোগ থেকে আমরা মুক্ত থাকতে পারবো।
সিভিল সার্জন ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকার বলেন, এইডসের সবচেয়ে বড় সমস্যা হলো কারো শরীরে এই জীবাণু বাসা বাধলে সাথে সাথে বোঝার কোন উপায় নাই। দেখে বোঝা যায় না এইডস হয়েছে। সাধারণত ১০ থেকে ১৫ বছর পর ধরা পড়ে। এর চিকিৎসাও অত্যন্ত ব্যয়বহুল। তারপরও আক্রান্ত রোগীকে বাঁচানো যায় না। রাজবাড়ী জেলায় আমরা ১জন এইডস রোগীকে সনাক্ত করেছি। তার কাছ থেকে জেনেছি সে যৌনপল্লীতে যাতায়াত করতো। এইডস কোন ছোঁয়াচে রোগ নয়। একসাথে চলাফেরা করলে, একই বিছানায় ঘুমালে, একই প্লেটে খাবার খেলেও এইডস ছড়ায় না। এইডস প্রতিরোধে আমাদের সকলকে সচেতন হতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!