সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

বিএনপির সময় কৃষকরা সরকারীভাবে সার-বীজ পায় নাই —এমপি জিল্লুল হাকিম

  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় গতকাল সোমবার ১৮ই নভেম্বর দুপুরে প্রণোদনা কর্মসূচীর আওতায় ২০১৯-২০২০ অর্থবছরে বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণের উদ্বোধন করা হয়।
৪৮৫ জন কৃষকের মাঝে সরিষা ও ভুট্টা বীজ এবং প্রয়োজনীয় সার বিতরণের মধ্য দিয়ে কর্মসূচীর উদ্বোধন করেন প্রধান অতিথি রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম।
তিনি বলেন, বিএনপির সময় কৃষকরা সরকারীভাবে কোনো সার-বীজ পায় নাই। তখন সরকারীভাবে যা আসতো তা বিএনপির লোকজন ভাগাভাগি করে নিতো। আজকে সেই পরিস্থিতি নেই। শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষকদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বিভিন্ন ধরণের বীজ ও সার বিতরণ করা হচ্ছে। মাছপাড়ার আদর্শ কৃষক আনছার আলী সরকারীভাবে বিদেশ সফরের সুয়োগ পেয়েছিলেন। প্রশিক্ষণ থেকে লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে ভালো ফসল ফলাচ্ছেন এবং লাভবান হচ্ছেন তিনি। কৃষিকাজে এলাকার অনেকেই তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হচ্ছেন।
এমপি মোঃ জিল্লুল হাকিম আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের কল্যাণের জন্য-এলাকার উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করছেন। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া, গৃহহীন মানুষের জন্য দুর্যোগ সহনীয় বসতঘর নির্মাণ, বয়স্কভাতা, বিধবাভাতা, মাতৃত্বকালীন ভাতা, প্রতিবন্ধী ভাতা, বছরের প্রথমদিনে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেওয়া, শিক্ষা উপবৃত্তি প্রদান এসবই শেখ হাসিনার অবদান।
কৃষকদের মাঝে সময়মত কৃষি উপকরণ বিতরণের গুরুত্বারোপ করে জিল্লুল হাকিম এমপি বলেন, দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিতে কৃষকদের অবদান রয়েছে। তাই সময়মত তাদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করতে হবে। পেঁয়াজ নিয়ে এতো মাতামাতি করা ঠিক হচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি।
পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ.কে.এম শফিকুল মোরশেদ আরুজ ও পাংশা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দিন বিশ্বাস বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন আকতার। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে পাংশা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, মৌরাট ইউপির চেয়ারম্যান আলহাজ্ব মোঃ হাবিবুর রহমান প্রামানিক, পাংশা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কাজী এজাজুল করিম, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বদরুল আলম, পাংশা প্রেসক্লাবের সভাপতি মোঃ মোক্তার হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন। উপস্থাপনা করেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান।
জানা যায়, ২০১৯-২০২০ অর্থবছরে রবি ও খরিপ-১ মৌসুমে মোট ১হাজার ৮৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে গম, ভুট্টা, সরিষা, পেঁয়াজ, শীতকালীন মুগ, গ্রীষ্মকালীন তিল বীজসহ প্রয়োজনীয় সার বিতরণ করা হবে।
গতকাল সোমবার উদ্বোধনী দিনে ৩৩০জনকে সরিষা ও ১৫৫জনকে ভুট্টা বীজ ও সার বিতরণ করা হয়। প্রত্যেক কৃষককে ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি সার এবং ১ কেজি করে সরিষা বীজ ও ২ কেজি করে ভুট্টা বীজ বিতরণ করা হয়। পর্যায়ক্রমে অন্যান্য কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!