শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে ৪দিন ব্যাপী আয়কর মেলার ১ম দিনে সাড়ে ১৬ লক্ষ টাকার রাজস্ব আদায়

  • আপডেট সময় রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ জাতীয় রাজস্ব বোর্ডের আয়োজনে গতকাল ১৬ই নভেম্বর সকাল ১০টায় ৪দিন ব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠান রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে আয়কর মেলার উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।
ঢাকা কর অঞ্চল-৩ এর কর কমিশনার ড. হরিপদ সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম ও রাজবাড়ী পৌরসভার মেয়র মহম্মদ আলী চৌধুরী এবং কর দাতাদের মধ্যে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোরহাব ও বীর মুক্তিযোদ্ধা এসএম নওয়াব আলী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ী সার্কেলের সহকারী কর কমিশনার আব্দুর রাজ্জাক।
এ সময় গোয়েন্দা সংস্থা এসএসআই’র উপ-পরিচালক শরিফুল ইসলামসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বাজার ব্যবসায়ীগণ, কর দিতে আসা করদাতাগণসহ আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।
কর মেলার উদ্বোধক ও অনুষ্ঠানের প্রধান অতিথি রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, দেশের নাগরিক হিসেবে সরকারের পাশাপাশি দেশের সার্বিক উন্নয়নে নিজেদের সম্পৃক্ত করতে কর আইন অনুযায়ী যাদের ইনকাম করের আওতায় এসেছে তাদের প্রত্যেকেরই কর দেওয়া উচিত। সরকার যে টাকা দিয়ে দেশের উন্নয়ন করে সেটার অধিকাংশ আমার আপনার সকলের করের টাকা দিয়ে করা হয়। আবার দেশকে সর্বদিকে স্বয়ং সম্পন্ন করতে সরকারের অভ্যন্তরীণ ইনকামের কোন বিকল্প নেই। আর সেই বিষয়কে মাথায় রেখেই বঙ্গবন্ধু কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথম আয়কর মেলা চালু করেন। যাতে একজন করদাতা কর প্রদানের যাবতীয় কাজ কোন প্রকার প্রতিবন্ধকতা ছাড়া একই জায়গায় স্বল্প সময়ের মধ্যে করতে পারে। এই কর মেলার মাধ্যমে আজকে অতীতের যে কোন সময়ের তুলনায় সরকারের রাজস্ব অনেক বৃদ্ধি পেয়েছে। যার ফলে দেশের বাজেটের পরিধি বৃদ্ধিসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে। তাই অংশ হিসেবে রাজবাড়ী জেলায় বড় বড় প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সুতরাং আমাদের নিজেদের উন্নয়নের স্বার্থে সকলের কর দেওয়া প্রয়োজন বলে তিনি তার বক্তব্যে উল্লেখ করেন। এছাড়াও তিনি আগামীতে রাজবাড়ী পৌরসভার মেয়রের সহায়তা নিয়ে পৌরসভা চত্বরে আরো বড় পরিসরে এই মেলা আয়োজন করার পরামর্শসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। বক্তব্য শেষে তিনি আয়কর মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।
বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, আজকে দেশের করদাতাগণের একটি বড় অংশ কর দিচ্ছেন বলে সরকারের পদ্মা সেতুসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন এবং একটি বিশাল আকারের বাজেট প্রনয়ন করেছে। ভবিষ্যতে যদি আমরা বাংলাদেশকে বিশ্বের একটি উন্নত দেশে পরিনত করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপান্তর করতে চাই তবে আমাদের সকলকে আরো বেশী উদ্যোগী হয়ে কর প্রদান করতে হবে। আর সকলকে যদি এই করের আওতায় আনা যায় তবে আমরা অবশ্যই বাংলাদেশকে উন্নত দেশে পরিনত করতে পাড়ব বলে আমি বিশ্বাস করি।
অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ঢাকা কর অঞ্চল-৩ এর কর কমিশনার ড. হরিপদ সরকার তার বক্তব্যে বলেন, মূলতঃ করদাতাগণ যাতে অতি সহজে কর দিতে পারে তার সকল সুবিধা প্রদানের জন্য এই মেলার আয়োজন করা হয়েছে। বর্তমানে জেলা পর্যায়ে এই মেলা করা হলেও ভবিষ্যতে দেশের সকল উপজেলা পর্যায়ে এই কর মেলার মাধ্যমে কর দাতাদের আরো সুযোগ সুবিধা প্রদান করা হবে। যাতে দেশের সাধারণ মানুষ যার উপর কর প্রযোজ্য তারা অতি সহজে কর দিতে পারে।
উল্লেখ্য যে, জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত ৪দিন ব্যাপী কর মেলার ১ম দিনে রাজবাড়ী জেলার প্রায় সাড়ে ৫হাজার কর দাতার মধ্যে রিটার্ন দাখিল করেন ৩৩৪জন। একই দিন আয়কর জমা হয় ১৬ লক্ষ ৪৪ হাজার ৫শত ৮১টাকা। নতুন ই-টিআইএন প্রদান করা হয় ৬টি এবং ১৩০জনকে কর প্রদান সংক্রান্ত সেবা প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!