শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ১২:০৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
জাতীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা পুলিশের ঢাকা রেঞ্জের অপরাধ সভা অনুষ্ঠিত রেলওয়ের সেবা সপ্তাহ-২০১৯॥ পড়বি পড় মালীর ঘাড়ে ! মদাপুর ইউপি চেয়ারম্যান কালামসহ ১০জনের বিরুদ্ধে আদালতে মামলা রাজবাড়ী সদর উপজেলায় আমন ধান ক্রয়ে লটারীর মাধ্যমে কৃষক বাছাই সম্পন্ন রাজবাড়ী সদর উপজেলা আওয়ামীলীগের কাউন্সিলে সেক্রেটারী প্রার্থী মীর্জা বাবু পাংশায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনে এ্যাডভোকেসী সভা মানবাধিকার সংগঠনের আয়োজনে রাজবাড়ীতে আলোচনা সভানুষ্ঠিত পাংশা পৌরসভা আওয়ামী লীগের সম্মেলনকে স্বাগত জানিয়ে স্বেচ্ছাসেবক লীগের শোডাউন রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ একাধিক বৈঠক ও আলোচনা সভায় উপদেষ্টা সালমান ফজলুর রহমান

  • আপডেট সময় রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

॥আন্তর্জাতিক ডেস্ক॥ প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান গত ১৪-১৫ই নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত প্রভাবশালী দুই মার্কিন থিংক ট্যাংক হাডসন ইন্সটিটিউট ও হেরিটেজ ফাউন্ডেশনে বক্তব্য রাখেন। এছাড়া দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত মার্কিন সহকারী মন্ত্রী অ্যালিসওয়েলসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।
গত ১৪ই নভেম্বর হাডসন ইন্সটিটিউটে ‘বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতি ঃ সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক গোল টেবিল আলোচনায় উপদেষ্টা একটি পুঙ্খানুপুঙ্খ পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। এতে শিক্ষাবিদ, গবেষক, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, সংবাদ মাধ্যম ও নীতি ও ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।
উপদেষ্টা সালমান ফজলুর রহমান দীর্ঘ উপস্থাপনায় বাংলাদেশের শক্তিশালী ব্যাষ্টিক সামষ্ঠিক অর্থনৈতিক নির্দেশক এবং আকর্ষণীয় বাণিজ্য ও বিনিয়োগ সুযোগের প্রসঙ্গ উঠে আসে। এই গোলটেবিল বৈঠক পরিচালনা করেন মার্কিন থিংক ট্যাংক কম্যুনিটিতে প্রসিদ্ধ ব্যক্তি ও হাডসন ইন্সটিটিউটের দক্ষিণ ও মধ্য এশিয়া পরিচালক হুসেন হাক্কানি।
গোলটেবিল বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। এরপর উপদেষ্টা একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ও সকলের প্রশ্নের উত্তর দেন।
গত ১৫ই নভেম্বর সকালে হেরিটেজ ফাউন্ডেশনে অনুষ্ঠিত আলোচনা সভায় উপদেষ্টা নেতৃত্ব স্থানীয় গবেষক ও শিক্ষাবিদদের মুখোমুখিহন। তিনি উপস্থিত শিক্ষাবিদদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বিভিন্ন ইস্যুতে প্রকৃত তথ্য ও সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।
উভয় অনুষ্ঠানে তিনি স্পষ্টভাবে জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের গুনে বাংলাদেশ আজ প্রশংসনীয় এ পর্যায়ে উন্নীত হয়েছে।
একই দিন বিকেলে মাননীয় উপদেষ্টা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলসের সঙ্গে সাক্ষাৎ করেন। উক্ত দীর্ঘ বৈঠকে তিনি বাংলাদেশের ইতিবাচক বিনিয়োগ পরিবেশের ওপর আলোকপাত করেন। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে দু’জনই আন্তরিকভাবে মতবিনিময় করেন। এ সময় আসছে দিনগুলিতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার বিষয়ে দু’জন গুরুত্বারোপ করেন। বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!