শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ একাধিক বৈঠক ও আলোচনা সভায় উপদেষ্টা সালমান ফজলুর রহমান

  • আপডেট সময় রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

॥আন্তর্জাতিক ডেস্ক॥ প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান গত ১৪-১৫ই নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত প্রভাবশালী দুই মার্কিন থিংক ট্যাংক হাডসন ইন্সটিটিউট ও হেরিটেজ ফাউন্ডেশনে বক্তব্য রাখেন। এছাড়া দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত মার্কিন সহকারী মন্ত্রী অ্যালিসওয়েলসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন।
গত ১৪ই নভেম্বর হাডসন ইন্সটিটিউটে ‘বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতি ঃ সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক গোল টেবিল আলোচনায় উপদেষ্টা একটি পুঙ্খানুপুঙ্খ পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন। এতে শিক্ষাবিদ, গবেষক, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, সংবাদ মাধ্যম ও নীতি ও ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।
উপদেষ্টা সালমান ফজলুর রহমান দীর্ঘ উপস্থাপনায় বাংলাদেশের শক্তিশালী ব্যাষ্টিক সামষ্ঠিক অর্থনৈতিক নির্দেশক এবং আকর্ষণীয় বাণিজ্য ও বিনিয়োগ সুযোগের প্রসঙ্গ উঠে আসে। এই গোলটেবিল বৈঠক পরিচালনা করেন মার্কিন থিংক ট্যাংক কম্যুনিটিতে প্রসিদ্ধ ব্যক্তি ও হাডসন ইন্সটিটিউটের দক্ষিণ ও মধ্য এশিয়া পরিচালক হুসেন হাক্কানি।
গোলটেবিল বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন। এরপর উপদেষ্টা একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ও সকলের প্রশ্নের উত্তর দেন।
গত ১৫ই নভেম্বর সকালে হেরিটেজ ফাউন্ডেশনে অনুষ্ঠিত আলোচনা সভায় উপদেষ্টা নেতৃত্ব স্থানীয় গবেষক ও শিক্ষাবিদদের মুখোমুখিহন। তিনি উপস্থিত শিক্ষাবিদদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এবং বিভিন্ন ইস্যুতে প্রকৃত তথ্য ও সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।
উভয় অনুষ্ঠানে তিনি স্পষ্টভাবে জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের গুনে বাংলাদেশ আজ প্রশংসনীয় এ পর্যায়ে উন্নীত হয়েছে।
একই দিন বিকেলে মাননীয় উপদেষ্টা যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্র মন্ত্রী অ্যালিস ওয়েলসের সঙ্গে সাক্ষাৎ করেন। উক্ত দীর্ঘ বৈঠকে তিনি বাংলাদেশের ইতিবাচক বিনিয়োগ পরিবেশের ওপর আলোকপাত করেন। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে দু’জনই আন্তরিকভাবে মতবিনিময় করেন। এ সময় আসছে দিনগুলিতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর করার বিষয়ে দু’জন গুরুত্বারোপ করেন। বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!