মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০১:৪৭ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে ভারতের মোদীর ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদুল ফিতরে মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার রাজবাড়ীতে দুস্থদের মধ্যে অর্থ-শাড়ী বিতরণ করলেন সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা রাজবাড়ী জেলার প্রায় সকল মসজিদে ও পারিবারিকভাবে ঈদ জামাত অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ঘরোয়া পরিবেশে ঈদ-উল ফিতর উদযাপন করলো মুসলিমরা ফরিদপুরে সামাজিক দূরত্ব মেনে মসজিদে মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত রাজবাড়ী সদর হাসপাতালের আইসোলেশনে করোনার উপসর্গ নিয়ে আরো ১জনের মৃত্যু বালিয়াকান্দির সাধুখালীতে লকডাউনে থাকা ১৯টি পরিবারকে প্রশাসনের খাদ্য সহায়তা করোনা মোকাবেলায় কৃষি বাজারের করণীয় পাংশায় করোনা পরিস্থিতি মোকাবেলায় ব্যবসায়ীদের পাশে এমপি পুত্র মিতুল

বালিয়াকান্দিতে কাত্যায়নী পূজা উপলক্ষে আয়োজিত যাত্রাপালা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯

॥সোহেল মিয়া॥ কাত্যায়নী পূজা উপলক্ষে বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের চামটা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত গ্রামীণ-বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা দেখতে মানুষের ঢল নেমেছে।
চামটা এগারো পল্লী সার্বজননীন কাত্যায়নী পূজা কমিটি দুই দিনব্যাপী এই যাত্রাপালার আয়োজন করেছে। ৫দিনব্যাপী আয়োজনের দুই দিন ধর্মীয় যাত্রাপালার পাশাপাশি রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। দ্বিতীয় দিন গতকাল ৬ই অক্টোবর রাতে হাজারো নারী-পুরুষ ‘সাধক রাম প্রসাদ’ নামে ধর্মীয় যাত্রাপালাটি উপভোগ করেন।
পূজা কমিটির সভাপতি অসিত বরণ রায় ও সাধারণ সম্পাদক ভরত মন্ডল বলেন, স্বাধীনতার পর থেকেই আমরা কাত্যায়নী পূজা উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকি। তারই ধারাবাহিকতায় এবার আমরা ৫দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছি। যাত্রাপালার প্রথম দিন গত ৫ই নভেম্বর মঞ্চায়িত হয়েছে ‘শ্রীকৃঞ্চের আর্বিভাব’। দ্বিতীয় দিন মঞ্চায়িত হচ্ছে ‘সাধক রাম প্রসাদ’। প্রতিদিন সন্ধ্যা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হলেও যাত্রাপালা শুরু হয় রাত ১০টার পর, চলে ২টা পর্যন্ত। যাত্রাপালা ২টিতে অভিনয় করেছে খুলনার বীনাপানি নাট্য সম্প্রদায়ের শিল্পীবৃন্দ, যার পরিচালনায় ছিলেন নিষ্কৃতি মন্ডল।
চামটা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হরষিত ঘোষ বলেন, ভীনদেশী সংস্কৃতির আগ্রাসনে আমাদের দেশীয় সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। আর তাইতো এই ধর্মীয় যাত্রাপালা অত্র এলাকার নানা বয়সী হাজারো নারী-পুরুষ উপভোগ করছে।
বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বালিয়াকান্দি সরকারী কলেজের প্রভাষক রাকিব হাসান, উপজেলা শ্রমিক লীগের সভাপতি ইদ্রিস আলী ফকির, উপজেলা প্রেসক্লাবের সভাপতি রঘুনন্দন সিকদার, নির্মল সাংস্কৃতিক একাডেমীর অধ্যক্ষ উত্তম কুমার গোস্বামীসহ অনেকে এই কাত্যায়নী পূজা ও অনুষ্ঠান পরিদর্শন করেছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!