শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৫২ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

ফরিদপুরে ফসলী জমি ও ঘনবসতিপূর্ণ এলাকায় তৈরী হচ্ছে একের পর ইট ভাটা

  • আপডেট সময় মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুরের বিভিন্ন এলাকায় ফসলী জমি ও ঘনবসতিপূর্ণ এলাকায় একের পর এক ইট ভাটা গড়ে উঠছে। এর ফলে ভয়াবহ পরিবেশ দূষণ হলেও কর্তৃপক্ষ নির্বিকার রয়েছে।
ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নের আইজদ্দিন মাতুব্বরের ডাঙ্গী গ্রামের ফসলী জমির ২০০ গজের মধ্যে গড়ে উঠেছে ৩টি ইট ভাটা। এসব ইট ভাটার কালো ধোঁয়া ও ইট-মাটিবাহী যানবাহন চলাচলের কারণে ধুলা-বালুতে এলাকার পরিবেশ নষ্ট হয়ে গেছে।
স্থানীয়দের অভিযোগ, মোটা অংকের অর্থের বিনিময়ে পরিবেশ অধিদপ্তর এসব ইট ভাটার ছাড়পত্র দিয়েছে।
স্থানীয় বাসিন্দা নীরু ফকির বলেন, ২টি ইট ভাটা আগেই ছিল। নতুন করে আরেকটি ইট ভাটা করা হয়েছে। এসব ইট ভাটার কালো ধোঁয়া ও ইট-মাটি বহনকারী যানবাহনের চলাচলে এলাকার পরিবেশ খুব খারাপ হয়ে উঠেছে। এভাবে চলতে থাকলে এই এলাকা ছেড়ে চলে যাওয়া ছাড়া আমাদের আর কোন উপায় থাকবে না।
সিদ্দিক মিয়া নামের আরেক বাসিন্দা বলেন, ইট ভাটাগুলোতে বাইরের জেলাগুলো থেকে লোকজন এসে কাজ করছে। তাদের জন্যও আমরা অতিষ্ঠ। কয়েকদিন আগে যশোর থেকে আসা একজন ইট ভাটা শ্রমিক এলাকার একজনের বৌকে নিয়ে চলে গেছে। আমরা আমাদের মা-বোনদের নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছি।
নতুন গড়ে ওঠা এবিবি ইট ভাটার মালিক আরশাদ ব্যাপারী বলেন, আমার জমির দুই পাশের ২টি ইট ভাটার কারণে জমিতে তেমন ফসল হচ্ছিল না। তাই ইট ভাটা করার জন্য আবেদন করি। সব অনুমোদন পাওয়ার পর ভাটা করেছি।
এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক ড. মোঃ লুৎফর রহমান মোবাইল ফোনে বলেন, সাধারণতঃ কৃষি জমি ও জনবসতিপূর্ণ এলাকায় ইট ভাটার জন্য ছাড়পত্র দেয়া হয় না। তবে অনেক ক্ষেত্রে স্ব-স্ব উপজেলার কৃষি কর্মকর্তাদের অনুমতি সাপেক্ষে ছাড়পত্র দেয়া হয়ে থাকে। কোন অভিযোগ পেলে সরেজমিনে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!